গুজব ঠেকানোর গুগল টেকনিক

প্রকাশ | ০৭ আগস্ট ২০১৮, ১২:৪২ | আপডেট: ০৭ আগস্ট ২০১৮, ১২:৫২

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

ভুয়া ছবি কিংবা ভুয়া খবর- চলতি সময়ের সম্ভবত সবচেয়ে বড় হুমকি। ভারতের কোনও একটি দাঙ্গার ছবি দিয়ে কেউ যদি ফেসবুকে বলে দেয় বাংলাদেশের অমুক জায়গায় নির্দিষ্ট কোনও ধর্মীয় গোষ্ঠীকে আক্রমণ করা হচ্ছে, তাহলে আপাত দৃষ্টিতে আসলে কোনটা সত্য অথবা কোনটা মিথ্যা? সেটা যাচাই করা অনেক কঠিন হয়ে পড়ে।

তবে ছবির মাধ্যমে কেউ যদি গুজব ছড়িয়ে থাকেন তাহলে সেটা সমাধান করার উপায় রেখেছে গুগল। সার্চ জায়ান্ট কোম্পানিটি রিভার্স ডট ফটোস (reverse.photos) নামক একটি ওয়েবসাইটের মাধ্যমে কোনও ছবি ওয়েবে কখন প্রথম পোস্ট করা হচ্ছে সেটার হদিস রাখে। রিভার্স ডট ফটো আর গুগল ইমেজ সার্চ দুইটি একই ব্যাপার।

গুগল রিভার্স সার্চের মাধ্যমে আপনি কোন লেখা কিংবা কিওয়ার্ডের বদলে গুগলে ছবি পোস্ট করে সার্চ বাটনে ক্লিক করলেই কাছাকাছি ছবি, ছবি নিয়ে কোন সংবাদমাধ্যমে ছাপা খবর আপনার হোমে নিয়ে আসবে।  

এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারবেন ডেস্কটপ, ট্যাবলেট অথবা আপনার মোবাইলফোন থেকেও।

---------------------------------------------------------------------------
আরও পড়ুন : স্মার্টফোনের বাজার কার দখলে- স্যামসাং না হুয়াওয়ে
---------------------------------------------------------------------------

রিভার্স সার্চ কোন ছবির উৎস অনুসন্ধান করতে খুবই কার্যকর। ফেসবুকের কোনও ছবি ছাড়াও হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি, স্ক্রিনশট অথবা মেমগুলোর মূল অনুসন্ধান করতে এ সার্চটি খুবই কাজের। রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে কোনও ব্যবহারকারী গুগলে কোনও ছবি পোস্ট করে সার্চ করলে তার পরিচয় সম্পূর্ণ গোপন রাখা হয়।

এই সুবিধার মাধ্যমেই মূলত বিভিন্ন সাংবাদিক বিভিন্ন রকম ইমেজের সোর্স সম্পর্কে নিশ্চিত হয়ে থাকেন।

তবে সমস্যা হচ্ছে এই সুবিধাটি শুধুমাত্র কম্পিউটার থেকেই ব্যবহার করা যায়। আর তাই আপনি যদি আপনার মোবাইল থেকে কোনও ছবি ভেরিফাই করতে চান তবে প্রথমে আপনাকে তা আপনার কম্পিউটারে নিতে হবে এবং সেখান থেকে সেই ছবিটি দিয়ে রিভার্স সার্চ করতে হবে।

তবে আপনি চাইলে মোবাইল থেকেও রিভার্স ইমেজ সার্চ সুবিধাটি ব্যবহার করতে পারেন। তবে সেজন্য আপনাকে মোবাইলের ব্রাউজারের ডেস্কটপ ভার্সন ব্যবহার করতে হবে।

আপনি আপনার মোবাইলে যে ব্রাউজারই ব্যবহার করেন না কেন সেই ব্রাউজারের একটি ডেস্কটপ মোড থাকবেই যে মোডটি অন করে দিলে আপনি মোবাইল থেকেই সকল ওয়েবসাইটের ডেস্কটপ ভার্সনগুলো ভিজিট করতে পারবেন।

তাই, এই পদ্ধতিতে রিভার্স সার্চ সুবিধা ব্যবহার করতে চাইলে প্রথমে ব্রাউজার থেকে ডেস্কটপ মোড চালু করে গুগলে গিয়ে ইমেজ ট্যাবটিতে যান। আপনি সার্চ বারে একটি ক্যামেরা আইকন দেখতে পারবেন। সেই আইকনে ক্লিক করলেই আপনাকে ছবি সিলেক্ট করার জন্য কিছু অপশন দেখাবে। অপশনগুলোর যে কোনও একটি ব্যবহার করে ছবি সিলেক্ট করলেই আপনি রিভার্স সার্চের ফলাফল দেখতে পাবেন।

পদ্ধতিটি সহজ কিন্তু এতে একটি সমস্যা হচ্ছে আপনার মোবাইলের ডিসপ্লে আকার যদি বড় না হয় তবে এই পদ্ধতিটি আপনার বিরক্তও লাগতে পারে।

গুগল রিভার্স ডট ফটো ব্যবহার করার জন্য এখানে ক্লিক করুন।

তবে ওয়েবসাইটে যাওয়া ছাড়াও আপনি গুগলে খুব সহজেই ইমেজ সার্চ করতে পারেন। সেটা করার জন্য ওয়েবে কোনও ছবি দেখলে সেটায় মাউসের কার্সর রেখে রাইট ক্লিক করলে কিছু অপশন দেখতে পাবেন। অপশনের মধ্যে একটা থাকবে ‘Search google for image’। সেই অপশনে ক্লিক করলেই আরেকটা ট্যাব ওপেন হয়ে যাবে। গুগল রিভার্স ডট ফটোসের মতই ফলাফল পাবেন।

তথ্যসূত্র: রিভার্স ডট ফটোসের অফিসিয়াল ওয়েবসাইট

আরও পড়ুন : 

কেএইচ/জেএইচ