• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আপনার ফোনের ব্যাটারি সাশ্রয় করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ আগস্ট ২০১৮, ১২:১৭

ফোনের ব্যাটারির চার্জ কমে গেছে- এই সমস্যায় পড়েননি এরকম স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া যাবে না। অনেকে আছেন যারা ব্যাটারির চার্জ কমে যাওয়ার ভয়ে ফোনের ব্রাইটনেস এতো কমিয়ে রাখেন যে, স্ক্রিনে কিছু দেখাই কঠিন হয়ে দাঁড়ায়। এই সবকিছুই করা হয় শুধুমাত্র একটু বেশি সময় ব্যাটারি ব্যাকআপ পাওয়ার আশায়। চলুন ফোনের ব্যাটারি সাশ্রয় রাখবেন কীভাবে জেনে নিন তাহলে।

১) ফোনের বিভিন্ন অ্যাপের নোটিফিকেশন কারণে ফোনের ব্যাটারির চার্জ খরচ হয়। তাই আপনি যদি ব্যাটারি ব্যাকআপ বেশি পেতে চান, তাহলে ফোনের এসব অ্যাপের নোটিফিকেশন সেটিংসে গিয়ে যত কম সম্ভব নোটিফিকেশন পাওয়ার ব্যবস্থা করুন।

--------------------------------------------------------
আরও পড়ুন : সোশ্যাল মিডিয়া আসক্তি ঠেকাতে ফেসবুকের নতুন টুল
--------------------------------------------------------

২) ব্লুটুথ বা জিপিএস এর মত যেকোনো সার্ভিস চালু রাখলে আপনার ফোনের ব্যাটারির শক্তি ব্যবহৃত হয়। তাই অপ্রয়োজনীয়ভাবে কখনোই জিপিএস, ব্লুটুথ বা ওয়াইফাই চালু রাখবেন না।

৩) ছবি তুললে এবং ভিডিও রেকর্ড করতে অনেক চার্জ খরচ হয়। তাই ফোন দিয়ে যতোটা সম্ভব ছবি কম তোলার অভ্যাস করতে হবে।

৪) জিপিএস এর কৌশলী ব্যবহার করতে জানতে হবে। কোথাও চলাচলের সময় আপনি জিপিএস ব্যবহার করতেই পারেন। কিন্তু ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ এসব অ্যাপে শুধু শুধু জিপিএস ব্যবহারের দরকার নেই। এমন ব্যবহারে আপনার ব্যাটারির অতিরিক্ত শক্তি খরচ হয়।

৫) স্ক্রিনের অটো ব্রাইটনেস ফিচার বন্ধ রাখুন। এটি চালু থাকলে ফোনের সেন্সর সব সময় কাজ করে, আর আপনার চারপাশের আলো অনুযায়ী স্ক্রিনের ব্রাইটনেস কমায় ও বাড়ায়। এতে অতিরিক্ত ব্যাটারি শক্তি খরচ হয়।

৬) ফোনের লাইভ ওয়ালপেপার সাধারণ ওয়ালপেপারের তুলনায় বেশি চার্জ খরচ করে। সুতরাং, ব্যাটারি ব্যাকআপ বেশি চাইলে লাইভ ওয়ালপেপার ব্যবহার করা বন্ধ করুন।

৭) অতিরিক্ত গরম বা ঠান্ডায় ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে। ১৫ ডিগ্রি সেলসিয়াস হচ্ছে মোবাইলের ব্যাটারির জন্য আদর্শ তাপমাত্রা। এর চেয়ে বেশি হলে সেটি কার্যক্ষমতা হারাবে।

৮) আপনার ফোনের অপারেটিং সিস্টেম ও অ্যাপস আপডেটেড রাখুন। আপডেটেড সফটওয়্যার ব্যাটারির জন্য ভালো হওয়ার সম্ভাবনাই বেশি।

৯) ফোনের ভাইব্রেশন ফিচারটির জন্য মোবাইলের মধ্যে একটি ছোট মোটর দেয়া থাকে। এটি নিঃসন্দেহে ভালই চার্জ খরচ করে। তাই টাচ ও অন্যান্য ইফেক্টের ক্ষেত্রে ভাইব্রেশন বন্ধ করে রাখুন।

১০) প্রত্যেক স্মার্টফোনেই ব্যাটারি সেভিং বা পাওয়ার সেভিং মুড থাকে। আইফোনের ক্ষেত্রে এটাকে বলে ‘লো পাওয়ার মুড’। এই মুডগুলো চালু করলে ফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাপ অধিকাংশই বন্ধ থাকে। এতে অনেকক্ষণ চার্জ থাকে।

আরও পড়ুন:

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মুজিব ব্যাটারি’ কমপ্লেক্স উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’ উদযাপন
ফোনে কথা বলায় ব্যস্ত, ট্রেনে কাটা পড়ে রেল কর্মচারীর মৃত্যু
এসির টেম্পারেচার যত হলে স্বাস্থ্যের জন্য ভালো, হবে বিদ্যুৎ বিলেরও সাশ্রয়
X
Fresh