• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সোশ্যাল মিডিয়া আসক্তি ঠেকাতে ফেসবুকের নতুন টুল

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ আগস্ট ২০১৮, ১২:৪২

ইনস্টাগ্রাম এবং ফেসবুক ব্যবহারকারীরা এখন নতুন একটি ড্যাশবোর্ডের মাধ্যমে নিজেরা কতটুকু সময় অনলাইনে ব্যয় করছে সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন।

অতি সম্প্রতি ফেসবুক এবং এর মালিকানাধীন ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্তি ঠেকাতে নিজেদের অ্যাপে নতুন একটি টুল নিয়ে আসার ঘোষণা দিয়েছে। খবর স্কাই নিউজের।

ব্যবহারকারীরা এই টুলের মাধ্যমে নতুন একটি অ্যাকটিভিটি ড্যাশবোর্ডে প্রবেশ করতে পারবেন। তারা চাইলে প্রতিদিন একটি রিমাইন্ডার সেট করে রাখতে পারবেন এবং নোটিফিকেশন কমিয়ে রাখতে পারবেন। এতে করে ব্যবহারকারীরা নিজেরাই অনলাইনে কতটুকু সময় ব্যয় করতে পারবে সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন।

কোম্পানিটি জানিয়েছে, নতুন এই টুলটি তারা তৈরি করেছে পৃথিবীর শীর্ষস্থানীয় মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ও সংস্থাগুলোর অনুপ্রেরণা ও সহায়তায়।

নতুন এই টুলটি অ্যাপ থেকে অ্যাকসেস করার জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সেটিংস পেজে যেতে হবে। সেখান থেকে ‘ইউর অ্যাকটিভিটি’ অপশনে গিয়ে ‘ইউর টাইম অন ফেসবুক’ নামক একটি ড্যাশবোর্ডে গিয়ে কতটুকু সময় অ্যাপগুলোতে ব্যবহার করেছেন সেটা দেখতে পারবেন।

এক বিবৃতিতে ফেসবুক বলে, ব্যবহারকারীরা কতটুকু সময় আমাদের প্ল্যাটফরমে ব্যবহার করে সেটা তাদেরকে জানানো আমাদের কর্তব্যের মধ্যে পড়ে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্তি মানুষের মানসিক স্বাস্থ্যের বিরাট ক্ষতি করছে বলে বেশ কয়েকটি গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে।

লন্ডনভিত্তিক স্কোপ নামক একটি দাতব্য সংস্থার জরিপে জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের প্রায় দুই তৃতীয়াংশই নিজের জীবনের অর্জন নিয়ে অসন্তুষ্ট থাকেন এবং অন্যের সাফল্য নিয়ে ঈর্ষায় ভোগেন।

আরও পড়ুন:

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
X
Fresh