• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাইলটের লাইসেন্স ছাড়াই চালানো যাবে উডুক্কু গাড়ি ‘ব্ল্যাকফ্লাই’(ভিডিও)

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুলাই ২০১৮, ১৪:৩৫

পাইলটের লাইসেন্স ছাড়াই চালানো যাবে উডুক্কু গাড়ি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ‘ব্ল্যাকফ্লাই’ নামের এই গাড়িটির সফল উড্ডয়ন সম্পন্ন হয়েছে। এই উডুক্কু গাড়ি ঘণ্টায় ৬২ মাইল বেগে ২৫ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারে। খবর বিবিসির।

ব্ল্যাকফ্লাই এর নির্মাতারা বলেন, এটি বানানোর খরচ প্রচলিত একটি এসইউভি বানানোর খরচের সমান হবে। কিন্তু শুরুর দিকের মডেলগুলোর দাম বেশি হবে বলেও জানায় তারা।

গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজের প্রতিষ্ঠা করা ‘ওপেনার’ নামের প্রতিষ্ঠানটি বৃহস্পতিবার গাড়িটি উন্মোচন করে। লাস ভেগাসে বর্তমানে ব্যক্তিগত এয়ারক্রাফট নিয়ে পরীক্ষা চালাচ্ছে আরেক মার্কিন স্টার্ট-আপ কিটি হক, এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পেছনেও রয়েছে পেইজের সমর্থন। এ ছাড়াও বিশ্বজুড়ে কয়েকটি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান উডুক্কু গাড়ি বানানোর কাজ করছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ছড়ানো হচ্ছে বিভ্রান্তিকর ভিডিও
--------------------------------------------------------

ওপেনার ব্ল্যাকফ্লাই নিয়ে কানাডায় পরীক্ষা চালাচ্ছে। দেশটির এভিয়েশন কর্তৃপক্ষ এর ব্যবহারের অনুমোদন দিয়েছে। তবে এই গাড়িটিকে রাস্তায় চালানোর অনুমতি দেয়া হয়নি।

নির্মাতা প্রতিষ্ঠান ওপেনার জানিয়েছে, এই গাড়িটির ককপিটে একজন ব্যক্তিকে বহন করতে সক্ষম। এতে রয়েছে “আটটি প্রপালশন সিস্টেম” আর এটি “দুটি ডানা ছড়িয়ে” উড়ে। উড্ডয়ন আর অবতরণের জন্য ঘাসযুক্ত জায়গায় এটি সবচেয়ে ভালো কাজ করে।

এই যান চালানোর জন্য কোনো পাইলট লাইসেন্স দরকার হবে না। তবে ওপেনার জানিয়েছে, পূর্বসতর্কতার অংশ হিসেবে চালকদেরকে একটি প্রশিক্ষণ কর্মসূচীতে অংশ নিতে হবে যাতে তারা এর ব্যবহারের সঙ্গে পরিচিত হতে পারেন।

এর ব্যবহারবিধি নিয়ে ওপেনার-এর প্রধান নির্বাহী মারকাস লেং বলেন, “আপনি যখন উড্ডয়নের জন্য থাম্ব-স্টিক চাপ দেবেন, আপনার হাতে পুরোপুরি নিয়ন্ত্রণ থাকবে। উড়ন্ত অবস্থায় আপনি যদি থামিয়ে দেন আর জয়স্টিক ছেড়ে দেন, এয়ারক্রাফটি স্থির হয়ে যায়।”

তবে পাইলট ছাড়াও ব্ল্যাকফ্লাই স্বয়ংক্রিয়ভাবেও উড়তে সক্ষম বলে জানান লেং।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh