• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

মাহাথিরের প্রযুক্তিজ্ঞানে বিস্মিত আলিবাবার প্রধান

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৮ জুন ২০১৮, ১৯:২৪

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের প্রযুক্তিজ্ঞানে বিস্ময় প্রকাশ করেছেন চীনের জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা।

সোমবার পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী ড. মাহাথিরের সঙ্গে দেখা করার পর এই বিস্ময় প্রকাশ করেন তিনি।

মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বেরনামাকে জ্যাক মা জানান, বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রীর প্রযুক্তিজ্ঞানে বিস্মিত হয়েছেন তিনি। তারা সকাল ৯টা থেকে শুরু করে প্রায় এক ঘণ্টার বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

অবসর থেকে ফিরে এসে দ্বিতীয় দফায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া মাহাথিরের সঙ্গে দেশটির দারিদ্র্য হ্রাস, তরুণদের সহযোগিতা এবং ক্ষুদ্রব্যবসার প্রসারের বিষয়েও আলোচনা করেছেন বলে উল্লেখ করেন তিনি।

এই মাসের শুরুতে মাহাথিরের সঙ্গে আলিবাবা গ্রুপের নির্বাহী চেয়ারম্যানের দেখা করার কথা ছিল। কিন্তু মাহাথির তার পাকাতান হারাপান দলের নতুন সরকার গঠন করা নিয়ে বেশি ব্যস্ত থাকায় হয়নি।

উল্লেখ্য, কুয়ালালামপুরে আলিবাবার শাখা অফিস উদ্বোধনের জন্য জ্যাক মা বর্তমানে সেখানে অবস্থান করছেন। গত ১৭ জুন মালয়েশিয়ার অর্থমন্ত্রী লিম গুয়ানের সঙ্গে চীনের অন্যতম এই ধনীব্যক্তি দেখা করেন বলে জানা গেছে।

মালয়েশিয়ার গণমাধ্যম জানিয়েছে, অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে চীনের চেয়ে জাপানের প্রতি দেশটির নতুন সরকারের বেশি আগ্রহ। তাই মাহাথির তার আগের সরকারের বেইজিং-ভিত্তিক প্রকল্পগুলো পর্যালোচনা করছেন। এমন সময় মাহাথিরের সঙ্গে দেখা করলেন আলিবাবার প্রধান।

এর আগে সদ্য-বিদায়ী নাজিব রাজাকের নেতৃত্বে পরিচালিত বারিসান সরকারের ডিজিটাল অর্থনীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পান জ্যাক মা।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়