• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফেসবুক ছেড়ে ইউটিউবে ঝুঁকছে তরুণরা: পিউ রিসার্চ সেন্টার

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ জুন ২০১৮, ২২:১৮

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক নয় ইউটিউব, ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের প্রতি ঝুকছে তরুণরা। এমনটাই দাবি করছে গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টার।

২০১০ সালে ‘দি সোশ্যাল নেটওয়ার্ক’ নামে চলচ্চিত্রে মার্ক জাকারবার্গের চরিত্রের একটি সংলাপ ছিল- ‘স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা অনলাইনে যায়, কারণ তাদের বন্ধুরা অনলাইনে। তাই একজন সরে পড়লে, অন্যরাও সরে পড়ে’।

পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় আমেরিকায় বাস্তবে তাই প্রমাণিত হতে চলেছে।

গবেষণায় বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ১৩ থেকে ১৭ বছরের কিশোর তরুণদের মধ্যে ফেসবুক এখন আর সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম নয়। তালিকার প্রথম তিনটির মধ্যেও ফেসবুক এখন আর নেই। তরুণরা এখন প্রচণ্ডভাবে ইউটিউবে ঝুঁকে পড়ছে। ৮৫ শতাংশই বলছে তারা ইউটিউব ব্যবহার করে। আর এরপরেই রয়েছে ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাট।

আমেরিকায় কিশোর তরুণদের মধ্যে ফেসবুক ব্যবহারের অবস্থান এখন চতুর্থ। তবে ৫১ শতাংশ তরুণ-তরুণী এখনও ফেসবুক ব্যবহার করছে। ২০১৫ সাল থেকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০ শতাংশ কমেছে। তবে এখনও অপেক্ষাকৃত অসচ্ছল পরিবারের সন্তানদের কাছে ফেসবুকের আবেদন রয়েছে।

এবিষয়ে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলছেন, গত বছরের শেষ তিন মাসে ফেসবুক ব্যবহারে ৫ কোটি ঘণ্টা সময় কমেছে। তবে ভিডিওর সংখ্যা কমানোর ফলে এটি হয়েছে বলে দাবি করেন জাকারবার্গ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তরুণদের প্রবণতা নিয়ে গবেষণা করেন আমেরিকার কানসাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুনজিন সো।

কেন তরুণরা ফেসবুক ছেড়ে ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটের দিকে ঝুঁকছে তার কতগুলো কারণ তিনি ব্যাখ্যা করেন-

  • বিভিন্ন বয়সের মানুষ এখন ফেসবুক ব্যবহার করে।বিশেষ করে তরুণদের বাবা-মা এবং গুরুজনদের অবস্থানের কারণে অনেক তরুণ-তরুণী এই প্লাটফর্ম ছেড়ে চলে যাচ্ছে। বন্ধুদের সাথে নিয়মিত যোগাযোগের জন্য অনেকে আর ফেসবুক ব্যবহার করে না।
  • অনেক তরুণ জানান, তাদের সমবয়সী স্বজদের দেখার জন্য তারা ফেসবুকে ছবি পোস্ট করেন।
  • ইউটিউব, স্ন্যাপচ্যাট এবং ইনস্টাগ্রামের ক্রমবর্ধমান জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ হিসেবে মনে করা হচ্ছে, এসব প্ল্যাটফর্মে ছবি এবং ভিডিওর প্রাধান্য।

তবে তরুণদের মধ্যে ফেসবুকের গ্রহণযোগ্যতা হারালেও, সামগ্রিকভাবে এখনও ফেসবুক সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০১৮ সালের প্রথম তিন মাসে নতুন চার কোটি ৮০ লাখ মানুষ প্রতিদিন ফেসবুকে ঢুকছে। তবে তরুণদের অন্যতম জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রামের মালিকানাও এখন ফেসবুকের হাতেই।

এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলন্ত মেট্রোতে রং মেখে দুই তরুণীর কাণ্ড, অতঃপর...
ফের ফেসবুকে সমস্যা
শিক্ষক ও সহপাঠীকে অভিযুক্ত করে জবি শিক্ষার্থীর আত্মহত্যা
এক্স ব্যবহারকারীদের জন্য সুখবর
X
Fresh