• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট ২০১৮

‘দেশের উন্নয়নে রাশিয়ার সঙ্গে যুগপৎ প্রয়াস অব্যাহত থাকবে’

আরটিভি অনলাইন

  ২০ মে ২০১৮, ১৭:৩৮

পাবনার রূপপুরে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে একসঙ্গে কাজ করার মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। দুই দেশের মধ্যে এ যুগপৎ প্রয়াস অব্যাহত থাকবে। বললেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ(রোববার) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ার মিলনায়তনে ‘রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট ২০১৮’ -এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইটি সেক্টরে দু’দেশের মধ্যে আরও সহযোগিতা ও সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা নিয়ে ‘রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট ২০১৮’ শেষ হয়েছে।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

আরও বক্তব্য রাখেন রুশ আইটি এক্সপার্ট আনঝিগানোভ ইলিয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : সরকার বৃত্তিমূলক শিক্ষার প্রসারে ব্যাপক পরিকল্পনা করছে: শিক্ষামন্ত্রী
--------------------------------------------------------

জুনায়েদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার সারাদেশে হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। রুশ ফেডারেশন এসব পার্কে বিনিয়োগ করতে পারে।
সরকার দেশকে হার্ডওয়্যার ও সফটওয়্যার মেনুফ্যাকচারিং-এর হাব হিসেবে প্রতিষ্ঠা করতে চায়।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশের আইসিটি সেক্টরে এক মিলিয়ন কর্মসংস্থান নিশ্চিত করতে এবং এই খাত থেকে বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করতে চায় সরকার।

রুশ আইটি এক্সপার্ট আনঝিগানোভ ইলিয় বলেন, এই উন্নয়নের ধারা আরও দ্রুত এগিয়ে নিতে ই-গভর্নমেন্ট, স্মার্ট-সিটি, হেলথ-সার্ভিস, স্মার্ট-পাওয়ার ও এনার্জিসহ সকল সেক্টর দ্রুত ডিজিটালাইজ করতে হবে। রাশিয়া বাংলাদেশের সকল উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জয়ের নেতৃত্বে আইসিটি বিপ্লব হচ্ছে বাংলাদেশে : কাদের
পানগাঁও আইসিটিকে লাভজনক করতে হবে : সালমান এফ রহমান
পানগাঁও আইসিটিকে মুখ থুবড়ে পরতে দেয়া যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী
নোবিপ্রবি আইসিটি সেলের নতুন পরিচালক মো. বেল্লাল হোসাইন
X
Fresh