• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মোবাইল অ্যাপ জানাবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের তথ্য

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ মে ২০১৮, ২০:৩৭

গেলো শুক্রবার দিবাগত রাতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সফল উৎক্ষেপণ করা হয়। সূচনা হয় মহাকাশে ডিজিটাল বাংলাদশের জয়যাত্রা। এবার স্যাটেলাইটের তথ্য জানাতে একটি মোবাইল অ্যাপ উদ্বোধন করা হলো। এই অ্যাপটি বঙ্গবন্ধু স্যাটলাইটের আদ্যপান্ত অবস্থান, কর্মক্ষমতা, উপকারিতাসহ বিভিন্ন দিক তুলে ধরবে।

সোমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পৃষ্ঠপোষকতায় তৈরি করা BB-Sat-1 নামে এ অ্যাপটির উদ্বোধন করা হয়।

বেসিস ভবনের তথ্যপ্রযুক্তি বিভাগের সভাকক্ষে অ্যাপের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, এই অ্যাপ ডিজিটাল তথ্যপ্রবাহ ধারাকে আরও বেগবান করলো। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ বাংলাদশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। এখন এ অ্যাপ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : গ্রুপ চ্যাটের জন্য আসছে ইয়াহুর নতুন অ্যাপস
--------------------------------------------------------

দেশব্যাপী ইন্টারনেট সেবা ছড়িয়ে দেওয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, এ বছরের ডিসেম্বরের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়ন ইন্টারনেট সেবা থেকে বাদ যাবে না । কয়েকদিনের মধ্যে গুগলের প্লে-স্টোরেও পাওয়া যাবে এই অ্যাপ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, অ্যাপ প্রস্তুতকারি বেসিস সদস্য প্রতিষ্ঠান টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিবুল্লাহ এন করিম।

মোবাইল অ্যাপটি ডাউডলোড করা যাবে এই লিংক থেকে- http://www.technohaven.com/bb-sat-1.html

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh