• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিজ্ঞাপনমুক্ত ফেসবুক নিয়ে গবেষণা, ব্যবহারে লাগতে পারে অর্থ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৫ মে ২০১৮, ১৫:৩৪

অর্থ দিয়ে বিজ্ঞাপনমুক্ত ফেসবুক ব্যবহার নিয়ে গবেষণা চালাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন এই সংস্করণটি ব্যবহার করতে ব্যবহারকারীদের অর্থ খরচ করতে হতে পারে। এজন্য সাবস্ক্রিপশন ফি হিসেবে অর্থ নিতে পারে ফেসবুক। খবর ব্লুমবার্গ অনলাইনের।

অনেকেই হয়তো টাকা খরচ করে ফেসবুক চালাতে রাজি হবে না। ফেসবুক কর্তৃপক্ষও সেটি জানে। কিন্তু ব্যবহারকারী ধরে রাখতে তাদের অন্য উপায় নিয়েও ভাবতে হচ্ছে। ফেসবুকের এমন বিজ্ঞাপনমুক্ত সংস্করণ চলবে কি না বা ব্যবহারকারীরা টাকা দিয়ে ফেসবুক ব্যবহার করবেন কি না, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

--------------------------------------------------------
আরও পড়ুন : টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন এখনই
--------------------------------------------------------

ব্লুমবার্গের প্রতিবেদন থেকে জানা যায়, ফেসবুক বিজ্ঞাপনমুক্ত সাবস্ক্রিপশন ভিত্তিক সংস্করণ নিয়ে বাজার গবেষণা শুরু করেছে। এখন ফেসবুক ব্যবহার করতে টাকা লাগে না বলে ফেসবুক ব্যবহারকারী বাড়ছে। কিন্তু অর্থের বিনিময়ে ফেসবুকের বিশেষ সংস্করণ চালু হলে ব্যবহারকারী বাড়ানো যাবে কি না, সে বিষয়টিও বিবেচনা করছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের ঘনিষ্ঠ সূত্রের বরাতে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগেও ফেসবুক এ ধরনের গবেষণা করেছে। তবে সম্প্রতি ‘কেমব্রিজ অ্যানালিটিকা’ তথ্য ফাঁস কেলেঙ্কারি আর ব্যবহারকারীদের প্রাইভেসি নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। এরপরই অর্থ খরচ করে ফেসবুকের সংস্করণ চলবে কি না, সে বিষয়টির ওপর বেশি জোর দিয়েছে ফেসবুক। এ পরিকল্পনা এখনো সামনে এগিয়ে নেওয়া হবে কি না, এ বিষয়টি নিশ্চিত হয়নি।

অর্থ খরচ করে ফেসবুক চালাতে হবে বা এ ধরনের কোনো সংস্করণ আসবে কিনা এ সংক্রান্ত বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের আনুষ্ঠানিক মতামত জানা যায়নি।

তবে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও প্রধান পরিচালনা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বিজ্ঞাপন রেখেই ফেসবুক চালানোর পক্ষে। চলতি বছরের প্রথম প্রান্তিকে আয় ঘোষণার সময়ে তারা বলেন, বিজ্ঞাপনযুক্ত বর্তমান ফেসবুকের ব্যবসার মডেলটিই বেশি উপযুক্ত। কারণ, এতে বেশি মানুষের কাছে পৌঁছানো যায়। বিনা মূল্যের বলে সব ধরনের আয়ের মানুষই ফেসবুক ব্যবহার করতে পারেন। অবশ্য, তারা এও বলেন, এটাই ফেসবুকের ব্যবসা চালানোর একমাত্র পথ নয়।

স্যান্ডবার্গ বলেন, ‘ফেসবুক থেকে অর্থ আয়ের আরও নানা উপায় নিয়ে চিন্তা করছি আমরা। এর মধ্যে সাবস্ক্রিপশনভিত্তিক পদ্ধতিও আছে। আমরা সব সময় সব ধরনের বিষয়গুলো বিবেচনা করে দেখি।’

গত মাসে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি জের ধরে মার্কিন কংগ্রেসের শুনানিতে হাজির হতে হয়েছিল মার্ক জাকারবার্গকে। তিনি সেখানে বলেছিলেন, সাবস্ক্রিপশনভিত্তিক মডেলের জন্য দরজা খোলা আছে। তবে ফেসবুকের একটি সংস্করণ সবসময় বিনা মূল্যে পাওয়া যাবে।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh