• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চরমপন্থী চ্যানেলগুলোতে বিজ্ঞাপন চালাচ্ছে ইউটিউব

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ এপ্রিল ২০১৮, ১৫:৩২

বিভিন্ন চরমপন্থী চ্যানেলগুলোতে প্রায় ৩০০ কোম্পানি এবং সংগঠনের বিজ্ঞাপন দিয়ে থাকে ইউটিউব। এইসব উগ্রবাদী চ্যানেলগুলোতে শেতাঙ্গ জাতীয়তাবাদী, ইহুদিবিরোধীতা, শিশু লাম্পট্য, কনস্পিরেসি থিওরি ও উত্তর কোরিয়ার পক্ষে প্রচারণা চালায় বলে এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

যেসব প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেয়া হয় সেগুলোর মধ্যে আছে এডিডাস, অ্যামাজন, সিসকো, ফেসবুক, হার্শে, হিলটন, লিন্কডইন, মজিলা, নেটফ্লিক্স, নর্ডস্ট্রর্ম এবং আন্ডার আর্মর। এই বিশ্বখ্যাত কোম্পানিগুলো নিজের অজান্তেই গুগল মালিকানাধীন ইউটিউবের মাধ্যমে উগ্রবাদী চ্যানেলগুলোর অর্থায়নে কাজ করছে।

শুধু এসকল বেসরকারি প্রতিষ্ঠানই নয়, যুক্তরাষ্ট্রের নাগরিকদের করের টাকাও কিছু কিছু এইসকল চ্যানেলে যাচ্ছে। কীভাবে? যুক্তরাষ্ট্র সরকারের যোগাযোগ বিভাগ এবং দুর্যোগ প্রতিরোধ কেন্দ্রের মতো প্রতিষ্ঠানের বিজ্ঞাপনও এইসব চ্যানেলে দেখা যায়।

--------------------------------------------------------
আরও পড়ুন : বাজারে আসছে ডুয়াল সিম সমর্থিত নতুন আইফোন
--------------------------------------------------------

কোম্পানিগুলোর অনেকেই সিএনএনএর সাথে আলাপকালে জানান, এইসকল বিজ্ঞাপন ওই ধরনের চ্যানেলে কীভাবে গেলো সে সম্পর্কে কোনো ধারণাই তাদের ছিল না। এ বিষয়টি বিশেষভাবে খতিয়ে দেখা হচ্ছে।

আন্ডার আর্মর নামে একটি কোম্পানি এই প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর ইউটিউবে বিজ্ঞাপন দেয়া বন্ধ করে দিয়েছে। তাদের বিজ্ঞাপন ‘ওয়াইফ উইথ এ পারপাস’ নামে একটি শেতাঙ্গ জাতীয়তাবাদ প্রচার করা চ্যানেলে প্রচারিত হয়েছিল।

ইউটিউবের বিরুদ্ধে বড় কোম্পানিগুলোর বিজ্ঞাপন সংক্রান্ত বিতর্ক কিন্তু নতুন নয়। সিএনএনএর এই প্রতিবেদন পুরনো, সেই বিতর্ককেই আবার উসকে দিলো মাত্র। নানামহলে প্রশ্ন উঠছে, ইউটিউব বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপন সঠিক চ্যানেল প্রচার করছে কিনা এবং যেখানে সেখানে বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন ব্র্যান্ডের সুনাম নষ্ট করছে কিনা।

ইউটিউবের বিজ্ঞাপন নিয়ে এসকল বিতর্কের পরও তরুণ প্রজন্মের কাছে নিজেদের পণ্য পৌঁছে দেয়ার জন্য ইউটিউবের কাছেই বাধ্য হয়ে ফিরে আসতে হয় প্রতিষ্ঠানগুলোর। এ বিষয়ে ইমার্কেটারের সিনিয়র অ্যানালিস্ট নিকোল প্যারিন বলেন, যদি এই সমস্যা বন্ধ করতে চান তাহলে ইউটিউবের পেছনে টাকা ঢালা বন্ধ করুন। তাহলে বাধ্য হয়ে ইউটিউব এসকল সমস্যার সমাধান করবে।

এ নিয়ে ইউটিউবের এক মুখপাত্র বিবৃতিতে বলেন, যখনই কোনো কনটেন্টের বাইরের কোনো জায়গায় কোনো বিজ্ঞাপন চলে যায়, আমরা সাথে সাথেই বিজ্ঞাপনগুলো সেখান থেকে সরিয়ে ফেলি।

এই ঘটনাটি ক্রমাগত ঘটে যাচ্ছে কেন, এ সংক্রান্ত কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি ইউটিউবের এই বিবৃতি থেকে।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সমালোচনার ঝড়, ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হলো ‘রূপান্তর’
বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওয়ালটনের আইনি নোটিশ
ছাদ থেকে লাফ দিয়ে ইউটিউবার তরুণ-তরুণীর আত্মহত্যা
ব্যতিক্রমধর্মী কাজ দিয়ে আলোচনায় নির্মাতা তারেক মাহমুদ সুমন
X
Fresh