• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

বাংলা নববর্ষে গুগলের ডুডল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৪ এপ্রিল ২০১৮, ১০:৫৮

গুগলের হোম পেজে গেলেই দেখতে পাবেন একটি বড় হাতির নকশা, হাতিটির দুই পাশে মঙ্গল শোভাযাত্রার চিত্র। বিশেষ এই ডুডলে বাংলা নববর্ষের আগমনের উদযাপনে সঙ্গী হলো প্রযুক্তি কোম্পানি গুগলও।

বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তাই ডুডল।

নববর্ষে গুগলের পক্ষ থেকে ডুডল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে। যারা গুগলের হোমপেজে যাচ্ছেন, তারা সার্চ বারটির ওপরে ওই রঙিন হাতিটি দেখতে পাচ্ছেন। এর নিচে চাকার মতো করে গুগল শব্দটি লেখা। রাত ১২টার পর থেকে এই ডুডলটি দেখা যাচ্ছে গুগলের হোম পেজে।

--------------------------------------------------------
আরও পড়ুন : নতুন রূপে আসছে জিমেইল
--------------------------------------------------------

পয়লা বৈশাখ বাংলা নতুন বছরের প্রথম দিন। নতুন বছরে গুগল ডুডলের মাধ্যমে সব বাঙালিকে শুভেচ্ছা জানিয়েছে। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে গুগল এখন নিয়মিত নানা ডুডল দেখাচ্ছে। সর্বশেষ গেলো ২৬ মার্চ স্বাধীনতা দিবসেও গুগল নতুন একটি ডুডল তৈরি করেছিল।

ডুডল পেজে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে গুগল লিখেছে, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিনটি বাংলাদেশে উৎসবমুখর ভাবে পালন করা হয়। আজকের ডুডলটি পয়লা বৈশাখ পালনের। এটি বাংলা নববর্ষের প্রথম দিন।

৪০০ বছর আগে বাঙালি সম্রাট আকবর বাংলা ক্যালেন্ডার প্রবর্তন করেন। নতুন বছর উপলক্ষে হালখাতা পালন করেন ব্যবসায়ীরা। এ দিনে বাংলাদেশ রঙিন হয়ে সাজে এবং শোভাযাত্রা বের করে। শহরে ও মফস্বলে এক জোট হয়ে গাওয়া হয় ঐতিহ্যবাহী ‘এসো হে, বৈশাখ’ গান। সেই মিছিলের প্রতীকী বিশাল হাতিটিকে ডুডলে তুলে ধরেছে গুগল।

তবে গুগলের ডুডলে একটু ভুলও আছে। ডুডলটিতে কার্সর রাখলে তাতে প্রদর্শিত হচ্ছে ‌`pohela boishakh 2018` লেখাটি। যদিও এটি বাংলা ১৪২৫ সাল। আর বঙ্গাব্দ অনুসারে দিন গণনা শুরু হয় সূর্যোদয় থেকে।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বর্ষবরণে ১৭ কিলোমিটার এলাকাজুড়ে বাইসাইকেল শোভাযাত্রা
বর্ণাঢ্য আয়োজনে চাঁদপুরে বাংলা নববর্ষ উদযাপিত
চাঁপাইনবাবগঞ্জে নানান আয়োজনে বর্ষবরণ
মঙ্গল শোভাযাত্রায় অন্ধকার ভেদ করে আলোর বার্তা
X
Fresh