• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

গুগলকে যুদ্ধের ব্যবসা থেকে সরে আসতে কর্মচারীদের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ এপ্রিল ২০১৮, ১৯:৪২

সার্চ জায়ান্ট গুগলের কয়েকজন উচ্চপর্যায়ের প্রকৌশলীসহ তিন হাজার একশ কর্মচারী একটি খোলা চিঠিতে স্বাক্ষর করে প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রকল্পের কাজ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। পেন্টাগনের প্রজেক্ট ম্যাভেন নামক মিলিটারি ড্রোনের আঘাত হানার ক্ষমতা নিখুঁত করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা উন্নত করার এই প্রকল্পটি নিয়ে গুগল কর্মচারীরিা আপত্তি জানিয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের উদ্দেশে লেখা এ চিঠিতে বলা হয়, ‘আমরা বিশ্বাস করি, যুদ্ধের ব্যবসায় নামা গুগলের উচিত হবে না।’

গুগলের কর্মচারীরা মনে করছেন, এই প্রকল্পে কাজ করলে প্রতিষ্ঠানটির ভাবমূর্তির ‘অপূরণীয় ক্ষতি’ হবে। তাদের ধারনা এই প্রযুক্তি তৈরি করে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর নজরদারি ও এর প্রাণঘাতী পরিণতিতে সহায়তা করা হবে।

তারা বলেন, এ কারণে আমরা প্রজেক্ট ম্যাভেন বাতিল করার অনুরোধ জানাচ্ছি এবং গুগল কখনো যুদ্ধের প্রযুক্তি তৈরি করবে না এমন একটি নীতিমালা প্রণয়ন, প্রচার ও প্রয়োগেরও আহ্বান জানাচ্ছি।

কর্মচারীদের এ আশঙ্কা দূর করতে গুগল ক্লাউড বিজনেসের প্রধান ডায়ান গ্রিন বলেন, ‘এই প্রযুক্তি অস্ত্র প্রয়োগ বা ড্রোন পরিচালনা করতে ব্যবহার করা হবে না।’

তবে চিঠিতে স্বাক্ষরকারী কর্মচারীরা মনে করেন, বৃহৎ ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানটি তাদের ব্যবহারকারীদের আস্থাকে ঝুঁকির মধ্যে ঠেলে দিচ্ছে। একই সঙ্গে গুগল তাদের নৈতিক ও আদর্শিক দায়িত্বও উপেক্ষা করছে।

চিঠিতে তারা বলেন, ‘আমরা আমাদের প্রযুক্তির নৈতিক দায়িত্ব থার্ড পার্টি অর্থাৎ ভাড়া করা প্রতিষ্ঠানের ওপর চাপিয়ে দিতে পারি না।’

চিঠিতে গুগল কর্মচারীরা আরও বলেন, গুগলের প্রচারিত মূল্যবোধও পরিষ্কার করে বলে, আমাদের সব ইউজার আমাদের বিশ্বাস করে। সেটা কখনো বিপন্ন করা যাবে না।

গুগলের একজন মুখপাত্র বিবিসিকে বলেন, ‘ম্যাভেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একটি বহুল প্রচারিত প্রকল্প এবং গুগল এটির একটি অংশের কাজ করছে। এটা আক্রমণ ছাড়া অন্যান্য বিভিন্ন উদ্দেশে ব্যবহারের সুযোগ রয়েছে। এতে ব্যবহৃত উন্মুক্ত সফটওয়ার গুগল ক্লাউডের যেকোনো ক্রেতাই ব্যবহার করতে পারেন।

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিমানবন্দরে প্রকৌশলী নিহত : বাসচালকের দোষ স্বীকার
বিমানবন্দরে প্রকৌশলী নিহত : সেই বাসচালক গ্রেপ্তার
বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে বাসচাপায় প্রকৌশলী নিহত, চালক গ্রেপ্তার 
নিরাপত্তা প্রাচীর ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
X
Fresh