• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

এবার ফেসবুকের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ মার্চ ২০১৮, ১৬:৪৭ | আপডেট : ২৮ মার্চ ২০১৮, ১৬:৫২
গোপনীয়তা লঙ্ঘনের কারণে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন তিন ফেসবুক ব্যবহারকারী। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার নর্দার্ন ডিসট্রিক্টের ফেডারেল আদালতে  ফেসবুকের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন তারা। খবর খালিজ টাইমস।

ওই তিন ফেসবুক ব্যবহারকারীর অভিযোগ, ফোনকল ও টেক্সট মেসেজের তথ্য সংগ্রহ করে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

মামলাটি ক্ষতিগ্রস্ত সব ফেসবুক ব্যবহারকারীর পক্ষ থেকে করা হয়েছে। এ বিষয় নিয়ে ফেসবুকের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি।
--------------------------------------------------------
আরও পড়ুন: ১০ দিনেই চ্যাপ্টা ফেসবুক!
--------------------------------------------------------

গত রোববার ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের কল লগ ও এসএমএস তথ্য সংগ্রহ করার কথা স্বীকার করে। তবে ফেসবুক দাবি করে, তারা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থেকে যে তথ্য সংগ্রহ করে তা ব্যবহারকারীর অনুমতি নিয়েই করে। তবে তারা সরাসরি কোনো কল বা এসএমএস কনটেন্ট সংগ্রহ করে রাখে না। তবে যে তথ্য সংগ্রহ করে, তা পুরোপুরি নিরাপদ। এসব তথ্য কোনো থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের কাছে বিক্রি করা হয় না।

উল্লেখ্য, সম্প্রতি নির্বাচন বিষয়ক  ব্রিটিশ গবেষণা সংস্থা ‘কেমব্রিজ অ্যানালিটিকা’পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে এমন অভিযোগ ওঠার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে বর্জনের ঝড় উঠেছে। তাতে রাজনীতিক থেকে শুরু করে তথ্য প্রযুক্তির শীর্ষ কর্তা ব্যক্তিরাও রয়েছেন।

আরও পড়ুন: 

এপি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়