• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ব্যবহারকারীদের ৭০ তথ্য জানে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৬ মার্চ ২০১৮, ১৫:০৪

আপনি ফেসবুক ব্যবহার যখন থেকে শুরু করেছেন তখন থেকে শুরু করে আজ পর্যন্ত সকল তথ্য ফেসবুকের সংগ্রহে আছে। আপনি চাইলে ফেসবুকের আর্কাইভ থেকে আপনার সকল তথ্য ডাউনলোড করে রাখতে পারবেন।

ডাউনলোড করার আগে চলুন জেনে নিই ফেসবুক আপনার কোন তথ্যগুলো জানে। ফেসবুকের ‘অ্যাকসেসিং ইওর ফেসবুক ডাটা’ অপশনে গেলে দেখতে পাবেন ফেসবুক আপনার ৭০ রকমের তথ্য জমা করে রাখে। এরমধ্যে আঁতকে ওঠার মতো তথ্য আছে বেশকিছু।

আপনি যে জায়গা থেকে ফেসবুক ব্যবহার করছেন সেখানকার আইপি এড্রেস ট্র্যাক করতে পারে। এর মানে আপনার ঠিকানাটি ফেসবুক স্পষ্টভাবে জানতে পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন: মহান স্বাধীনতা দিবসে গুগলও সেজেছে লাল সবুজে
--------------------------------------------------------

ফেসবুকে আপনার পোস্ট করা ছবি, স্ট্যাটাস, ভিডিও, চ্যাট হিস্টোরিসহ অন্যের পোস্টে দেয়া লাইক, কমেন্টস এবং শেয়ার- এই সকল তথ্য যাচাই করে ফেসবুক আপনাকে বিজ্ঞাপনের জন্য টার্গেট বানায়। ধরুন আপনি চকলেট ভালোবাসেন, এই সম্পর্কে আপনি একটি স্ট্যাটাস দিলেন। এরপর থেকে আপনার ফেসবুক নিউজ ফিডে প্রায়ই চকলেটের বিজ্ঞাপন চলে আসবে।

ফেসবুকের মাধ্যমে ক্রেডিট কার্ড দিয়ে কোনো কিছু পারচেজ করলে আপনার ক্রেডিট কার্ডের তথ্যও চলে যায় ফেসবুকের কাছে। যারা আপনাকে ফলো করেন এবং আপনি যাদের ফলো করেন তাদের সকল তথ্য জমা থাকে ফেসবুকে।

সবচেয়ে ভয়াবহ তথ্যটি ফাঁস হলো সম্প্রতি ঘটে যাওয়া ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে। ফেসবুক থেকে কোনো থার্ড পার্টি ওয়েবসাইটের গেমস কিংবা অ্যাপস ব্যবহার করলে, আপনার তথ্য শুধু ফেসবুকই নয়, ওই থার্ড পার্টি ওয়েবসাইটগুলোর কাছেও চলে যেতে পারে।

আসুন তাহলে জেনে নিই ফেসবুক থেকে কীভাবে আপনার ফেসবুক আর্কাইভ ডাউনলোড করবেন।

১. প্রথমে ফেসবুকের সেটিং অপশন যান। সেখান থেকে চাপুন ‘Download a copy of your Facebook data.’

২. তারপর চাপুন ‘Download Archive’

৩. আর্কাইভের জন্য রিকোয়েস্ট করা মাত্রই একটি ইমেইল চলে যাবে ‘Facebook download request’ নামে।

৪. আপনার আর্কাইভ রেডি হয়ে এলে ফেসবুক থেকে আবারও আপনাকে আরেকটি ইমেইলে করে জানিয়ে দেয়া হবে। তারপর আপনি চাইলে আর্কাইভটি ডাউনলোড করে নিতে পারেন। একটি জিপ ফাইলে আর্কাইভটি ডাউনলোড হয়ে যাবে।

এবার জিপ ফাইলটি ওপেন করে দেখে নিতে পারেন আপনার ফেসবুক অ্যাকাউন্টের আদ্যোপান্ত।

আরও পড়ুন:

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
হঠাৎ উধাও ফেসবুকের টাইমলাইন
X
Fresh