• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ক্ষমা চেয়ে ব্রিটিশ পত্রিকায় জাকারবার্গের বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ মার্চ ২০১৮, ১৫:৫৯ | আপডেট : ২৫ মার্চ ২০১৮, ১৬:১৯
পাঁচ কোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনায় বিশ্বাস ভঙ্গের দায় স্বীকার করে ক্ষমা চেয়ে ছয়টি ব্রিটিশ পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছেন ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ। পত্রিকাগুলো হল মেইল অন সানডে, সানডে টাইমস, সানডে টেলিগ্রাফ, সানডে মিরর, সানডে এক্সপ্রেস ও দ্য অবজারভার টুডে। খবর ডেইলিমেইলের।

জাকারবার্গ স্বাক্ষরিত এক পৃষ্ঠার ওই বিজ্ঞাপনে বলা হয়, আপনারা হয়তো শুনেছেন যে একজন বিশ্ববিদ্যালয়ের গবেষকের বানানো একটি কুইজ অ্যাপের মাধ্যমে ২০১৪ সালে ফেসবুকের লাখ লাখ ব্যবহারকারীর তথ্য বেহাত গেছে। এর মাধ্যমে আমি আপনাদের বিশ্বাস ভঙ্গ করেছি এবং দুঃখিত যে আমি ওইসময়ে তেমন কোনো পদক্ষেপ নিতে পারিনি। ওইরকম পরিস্থিতি যেন আর কখনও না হয় সে ব্যাপারে আমরা এখন পদক্ষেপ নিচ্ছি।

মার্ক জাকারবার্গ আরও বলেন, এ ধরনের অ্যাপস যাতে ব্যবহারকারীদের তথ্য আর চুরি না করতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নিয়েছি। একইসঙ্গে ওই অ্যাপসগুলো যাতে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য কম অ্যাকসেস করতে পারে সে ব্যবস্থাও নিয়েছি।

--------------------------------------------------------
আরও পড়ুন: অবশেষে ভুল স্বীকার করলেন মার্ক জাকারবার্গ
--------------------------------------------------------

বিজ্ঞাপনটিতে ফেসবুক সিইও আরও বলেন, ফেসবুক প্রত্যেক থার্ড পার্টি অ্যাপস তদন্ত করে দেখছে, যাতে তারা ব্যবহারকারীদের তথ্য না পায়।

এ ধরনের আরও অ্যাপস থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। সেক্ষেত্রে যদি এমন অ্যাপস খুঁজে পাওয়া যায় তখনই সেটি  ফেসবুক থেকে নিষিদ্ধ করা হবে।

তথ্য চুরি করে এমন অ্যাপস খুঁজে পাওয়া মাত্রই ফেসবুক তা ব্যবহারকারীকে জানিয়ে দেবে। যাতে গ্রাহক ওইসব অ্যাপস ব্যবহার করা বন্ধ করে দিতে পারে।

এদিকে ফেসবুকের প্রতি আস্থা রাখার জন্য তিনি বিজ্ঞাপনটিতে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। জাকারবার্গ ব্যবহারকারীদের ভালোর জন্য কাজ করে যাবেন বলেও আশ্বস্ত করেছেন। 

সবশেষ খবর পাওয়া পর্যন্ত ক্যামব্রিজ অ্যানালিটিকার কেলেঙ্কারি তদন্তে প্রতিষ্ঠানটির অফিস থেকে প্রমাণাদি সংগ্রহ করেছেন ব্রিটিশ কর্মকর্তারা।

আরও পড়ুন: 

কেএইচ/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়