• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কলেজ শিক্ষার্থীদের রোবটিক্স প্রতিযোগিতা শুরু ২১ মার্চ থেকে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মার্চ ২০১৮, ১৬:১৩

বাংলাদেশে এই প্রথম আগামী ২১ মার্চ থেকে কলেজ শিক্ষার্থীদের জন্য শুরু হতে যাচ্ছে রোবটিক্স প্রতিযোগিতা। প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন, জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন এবং আইসিটি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জাপানের এডুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেড।

এ বিষয়ে রাজধানীর কাওরান বাজারে অবস্থিত আরটিভির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেডের সিইও ইউরিকা ইউডা, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক আবু শাফি এবং আরটিভির অনুষ্ঠান প্রধান দেওয়ান শামসুর রকিব।

সংবাদ সম্মেলনে ভেনচুরাস লিমিটেড এর সিইও ইউরিকা ইউডা বলেন, বাংলাদেশের কলেজ শিক্ষার্থীদের মাঝে প্রযুক্তি জ্ঞান ছড়িয়ে দেয়ার জন্য আমরা অলাভজনকভাবে এ উদ্যোগটি নিয়েছি। আশা করি শিক্ষার্থীরা এর মাধ্যমে নতুন কিছু শিখতে পারবে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক আবু শাফি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে আসলে রোবটিক্স নিয়ে তেমন জ্ঞান নেই। অথচ বিশ্ববিদ্যালয় পর্যায়ে রোবটিক্স নিয়ে আমরা বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছি। কলেজ পর্যায়ে এ প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশের কিশোররা রোবটিক্স সম্পর্কে বেশি আগ্রহী হয়ে উঠবে- এটাই এই অনুষ্ঠান আয়োজনের মূল উদ্দেশ্য।

আয়োজকরা আরও জানান, বাংলাদেশের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নতুন ক্যাম্পাসে মার্চের ২১ ও ২২ তারিখে এই রোবটিক্স প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশের ১১টি কলেজ এতে অংশগ্রহণ করবে। প্রতিটি কলেজ থেকে পাঁচজনের একটি দল মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদলকে পুরস্কার হিসেবে দেওয়া হবে এক লাখ টাকা।

দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় ১ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। প্রতিযোগিতার প্রথম দিনে ওয়ার্কশপের আয়োজন করা হবে। এতে থাকবে ক্যারিয়ার সেমিনার, প্যানেল ডিসকাশন ও কোডিং ওয়ার্কশপ। প্রতিযোগিতার দ্বিতীয় দিনে মূল প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। এদিন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন এর বাংলাদেশ প্রধান ডাইসু কে আরাই।

একইদিন প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম।

এছাড়া মূল প্রতিযোগিতা অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে থাকবেন এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার। আরও থাকবে জাপানের সংগীতদল বাজিনা বিট এর পক্ষ থেকে সংগীত পরিবেশনা। রোবটিক্স প্রতিযোগিতার রিওয়ার্ড পার্টনার হচ্ছে গ্রামীণফোন, মিডিয়া পার্টনার হচ্ছে আরটিভি এবং ডেইলি স্টার, টেকনিক্যাল পার্টনার হচ্ছে ডাটাসফট বাংলাদেশ ও মনস্টার ল্যাব জাপান।

কেএইচ/

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলেজছাত্রকে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগ 
চাঁদপুরে কলেজছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে জিপের ধাক্কা, বিদেশি শিক্ষার্থীর মৃত্যু
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
X
Fresh