• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হোয়াটসঅ্যাপের টাটকা ১০ ফিচার!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৭ মার্চ ২০১৮, ১২:০৭

ফেসবুক মালিকানাধীন ক্ষুদেবার্তা আদান প্রদানের অ্যাপ হোয়াটস অ্যাপ এখন আর শুধু ক্ষুদেবার্তা আদান প্রদানের মধ্যে সীমাবদ্ধ নেই। সারা পৃথিবীর ১৮০টিরও বেশি দেশে ১০০ কোটিরও বেশি মানুষ ব্যবহার করে থাকে জনপ্রিয় এই অ্যাপটি। চলুন জেনে নেই হোয়াটসঅ্যাপের সর্বশেষ কয়েকটি সংস্করণে যুক্ত হওয়া তরতাজা দশটি ফিচার সম্পর্কে।

হোয়াটসঅ্যাপ পেমেন্ট

হোয়াটসঅ্যাপ পেমেন্ট নামক ফিচারের মাধ্যমে ভারতে এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা আদান প্রদান করা যায়। তবে এই সুবিধা নেয়ার জন্য সেন্ডার এবং রিসিভার দুইজনেরই ইউপিআই পেমেন্ট অপশন এনাবল থাকতে হয়। অন্যান্য দেশে এই ফিচারটি চালু করার জন্য প্রক্রিয়া চলছে।

ডিলিট ফর এভরিওয়ান

কোনো ম্যাসেজ ভুলে সেন্ট হয়ে গেলে আপনি চাইলে এই ফিচারের মাধ্যমে সেন্ট ম্যাসেজটি ডিলিট করতে পারবেন। কোনো ম্যাসেজ পাঠানোর ৬৮ মিনিটের মধ্যে আপনি ডিলিট করতে পারবেন। ম্যাসেজ ডিলিট করে ফেললে আপনি যাকে পাঠিয়েছেন সে আর দেখতে পাবে না।

গ্রুপ ডেসক্রিপশন

হোয়াটসঅ্যাপে গ্রুপ চ্যাট করার জন্য আগে শুধু গ্রুপের নাম যুক্ত করতে পারতেন। এখন সে জায়গায় যুক্ত হল গ্রুপ ডেসক্রিপশন লেখার সুবিধা। ৫০০ শব্দের মধ্যে এখন আপনি চাইলে আপনার গ্রুপের পরিচিতি তুলে ধরতে পারবেন।
--------------------------------------------------------
আরও পড়ুন: প্রথমবারের মত হচ্ছে কলেজ শিক্ষার্থীদের রোবটিক্স প্রতিযোগিতা
--------------------------------------------------------

গ্রুপ ভিডিও কলিং

একসাথে চারজন লোকের সাথে ভিডিও চ্যাট করার সুবিধা চালু হল হোয়াটসঅ্যাপে। প্রথমে একজনকে ভিডিও কল করে ফোনের পর্দার উপরের ডানদিকে ক্লিক করে আপনি নতুন কাউকে যোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ফর বিজনেস

হোয়াটসঅ্যাপ ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে গ্রাহক-ভোক্তাদের সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করতে পারে এজন্য ‘হোয়াটসঅ্যাপ ফর বিজনেস’ নতুন একটি সংস্করণ চালু করেছে। প্রাথমিক অবস্থায় এটি শুধু ভারতের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন।

লোকেশন এবং টাইম স্টিকারস

হোয়াটসঅ্যাপে কাউকে ছবি পাঠাতে চাইলে এখন ছবিতে স্টিকারের মাধ্যমে সময় এবং লোকেশন যুক্ত করে দিতে পারেন।

ভয়েস-টু-ভিডিও কল সুইচ

হোয়াটসঅ্যাপে কথা বলার সময় চাইলে আপনি ভয়েসকল থেকেই গোপন একটা সুইচের মাধ্যমে ভিডিও কলের জন্য অপরপক্ষকে রিকোয়েস্ট পাঠাতে পারেন। অপরপাশ থেকে রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে ভিডিও কল চালু হয়ে যাবে।

অ্যাপল কারপ্লে

আইফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে অ্যাপল কারপ্লে ব্যবহার করতে পারবেন।

ইউটিউব ইন্টিগ্রেশন

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এখন চ্যাট থেকেই ইউটিউব ভিডিও সরাসরি দেখতে পাবেন। ইউটিউব অ্যাপ কিংবা ডেস্কটপ ভার্সনে যাওয়ার দরকার নেই।

হোয়াটসঅ্যাপ এডাপ্টিভ আইকন

শুধুমাত্র অ্যান্ড্রয়েড ওরিও চালিত ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চাইলে হোয়াটসঅ্যাপের লোগোর আকার নিজেদের পছন্দ অনুযায়ী ছোট বড় করতে পারবেন।

স্পেশাল মেনশন

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন পছন্দের কোন কনট্যাক্টের কাছে নিজেদের রিয়েল টাইম লোকেশন শেয়ার করতে পারবেন ‘শেয়ার লাইভ লোকেশন’ অপশনে ক্লিক করে।

আরও পড়ুন:

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুন ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ
মামলা করলেন বিদ্যা বালান
ইসির হোয়াটসঅ্যাপে যাবে ভোটের ফল
X
Fresh