• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাজারে আসছে ভাঁজ করা স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১২:৪৯

স্যামসাং অবশেষে ভাঁজ করা স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে। খবর টেকরাডার ও মিররের। সম্প্রতি লাসভেগাসে হয়ে যাওয়া ‘কনজিউমার ইলেকট্রিকস শো’ ২০১৮ এর এক গোপন বৈঠকে কোরীয় টেক জায়ান্ট স্যামসাং এ তথ্য প্রকাশ করেছে।

স্মার্টফোনের জগতে এ ফোন বিপ্লব ঘটাবে বলে স্যামসাং জানিয়েছে। স্যামসাংয়ের নতুন এ ফোনে ভাঁজের সুবিধা থাকলেও তা ট্যাবলেটের চেয়ে দ্বিগুণ আকারের হবে।

স্মার্টফোনটির সম্ভাব্য নাম হতে পারে স্যামসাং গ্যালাক্সি এক্স। এর মধ্যেই ফোনটির প্রোটোটাইপ তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: পর্নোগ্রাফিতে আগ্রহ বাড়ছে নারীদের
--------------------------------------------------------

দ্য কোরিয়ান হেরাল্ডের বরাত দিয়ে মিরর জানায়, সিঙ্গেল অ্যামোলড স্ক্রিনের এ ফোনের ডিজাইন হবে অত্যন্ত নমনীয় ধাঁচের। ভাঁজ করার সময় ফোনের ডিসপ্লে আড়াআড়িভাবে ৫ ইঞ্চি হবে। এতে থাকবে কিউএসডি ২৫৬০ ও ১৪৪০ পি রেজ্যুলেশন। তবে ভাঁজহীন অবস্থায় ফোনের আকার হবে ৮ ইঞ্চি। ফোন এবং ট্যাবলেট উভয় ধরনে এইচডিআর ১০ টেকনোলজি সমর্থন করবে।

ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এক্স কেভলার নামের একটি স্বতন্ত্র নমনীয় উপাদানে গঠিত; যা কোনো ধরনের জটিলতা ছাড়াই ফোনটিকে ভাঁজ করতে সহায়তা করবে। স্যামসাংয়ের এ গ্যালাক্সি এক্স ফোনের পেছনে একক ক্যামেরার পাশাপাশি সামনে থাকবে দুটি ক্যামেরা।

ফোনের পেছনে সেন্সর এবং একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও থাকবে। এছাড়া সামনে থাকবে একটি স্পিকার ও আরো কয়েকটি সেন্সর।

স্যামসাংয়ের মোবাইল ডিভিশনের প্রেসিডেন্ট কো ডং জিন আগামী বছরের ফোনটি বাজারে আসতে পারে বলে ইঙ্গিত দেন।

স্যামসাংয়ের নতুন এ ফোন নিয়ে গুঞ্জন ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়লেও এটি ঠিক কখন বাজারে আসবে এবং মূল্য কত হবে তা এখনো জানা যায়নি। তবে স্মার্টফোনের জগতে আলোড়ন সৃষ্টির অপেক্ষায় থাকা স্যামসাংয়ের গ্যালাক্সি এক্স ফোনটির মূল্য যে বেশ ব্যয়বহুল হবে তা বলাই যায়। আগামী বছরের প্রথমার্ধ্বে ফোনটি বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন

এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইফোনকে টপকে শীর্ষে স্যামসাং
X
Fresh