• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সোমবার আরো বড় সাইবার হামলার আশঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মে ২০১৭, ১৮:৪১

বিশ্বব্যাপী শুক্রবারের সাইবার হামলার পর আরো একটি ব্যাপক আকারের হামলা ঘটতে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তাদের মতে, এবারের হামলায় ১ লাখের বেশি কম্পিউটার সিস্টেম আক্রান্ত হতে পারে। আর এ হামলাটি সোমবারেই হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তারা।

যুক্তরাজ্যের সাইবার নিরাপত্তা গবেষক এবং ব্লগার ম্যালওয়্যারটেক (ছদ্মনাম) র‌্যানসামওয়্যার জাতীয় ম্যালওয়্যার ব্যবহার করে হওয়া শুক্রবারের সাইবার হামলাটিকে ঠেকাতে সাহায্য করেন। এ হামলা ঠেকানোর পর তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘আরেকটা আসছে… সেটা সোমবার আসারই সম্ভাবনা বেশি।’

‘ওয়ানাক্রাই’সহ বিভিন্ন নামে ছড়িয়ে পড়া র‌্যানসামওয়্যার জাতীয় ভাইরাসটি শেষ পর্যন্ত স্পেন, ফ্রান্স, রাশিয়া এবং চীনসহ বিশ্বের ১শ’টি দেশের দু’লাখের বেশি কম্পিউটারে আক্রমণ করতে সফল হয়।

ইংল্যান্ডে স্বাস্থ্য খাতে এর প্রভাব পড়ে সবচেয়ে বেশি। সেখানে রাষ্ট্রীয় স্বাস্থ্যসেবা সংস্থা ন্যাশনাল হেলথকেয়ার সার্ভিসেস (এনএইচএস)-এর অধীনে থাকা ৪৮টি ট্রাস্ট এবং স্কটল্যান্ডে ১৩টি এনএইচএস-ভুক্ত প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়। এতে অনেক হাসপাতাল সার্জারিসহ বিভিন্ন চিকিৎসা ব্যবস্থা বন্ধ করতে বাধ্য হয়। কিছু হাসপাতাল আবার রোগীদের অন্যান্য হাসপাতালে অ্যাম্বুলেন্সে করে পাঠিয়ে দেয়, যেখানে র‌্যানসামওয়্যার আক্রমণ করেনি।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব অ্যাম্বার রুড জানিয়েছেন, ৬টি বাদে বাকি সব এনএইচএস ট্রাস্টের কম্পিউটার ও সার্ভার ব্যবস্থা পুনরুদ্ধার করে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। তবে ভবিষ্যৎ নিরাপত্তার জন্য আরো অনেক কিছু করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

শুক্রবার হওয়া এ সাইবার হামলা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) তৈরি একটি সফটওয়্যার টুল দিয়েই করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনএসএ’র ফাঁস হওয়া কিছু দলিলপত্রে পাওয়া কিছু প্রযুক্তিগত ত্রুটির সূত্র ধরে সাইবার হামলাটি করা হচ্ছে বলে ধারণা করছেন সাইবার বিশেষজ্ঞরা।

গেলো এপ্রিলে ‘শ্যাডো ব্রোকারস’ নামের একটি হ্যাকার গ্রুপ এই টুলগুলো হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করে অনলাইনে ছেড়ে দেয়ার দাবি করে।

হামলাকারীরা ‘র‍্যানসামওয়্যার’ জাতীয় এ টুল ছড়িয়ে হাজারো কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এরপর সেই নিয়ন্ত্রণ ব্যবহারকারীদের ফিরিয়ে দিতে ডিজিটাল মুদ্রা বা ‘বিটকয়েনের’ মাধ্যমে কম্পিউটার প্রতি ৩০০ ডলার করে দাবি করতে শুরু করে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh