• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সুরক্ষিত থাকুক প্রিয় ফেসবুক আইডি (অডিও)

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ এপ্রিল ২০১৭, ১৪:৩০

শুক্রবার থেকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করা শুরু করেছে ফেসবুক কর্তপক্ষ। এ প্রক্রিয়ায় শনিবারও বাংলাদেশের অনেক ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছে। সে প্রেক্ষিতে ফেসবুক আইডি কীভাবে সুরক্ষিত রাখবেন তা নিয়ে বললেন একজন ফেসবুক সিকিউরিটি বিশেষজ্ঞ তানজিম আল ফাহিম ।

তার দেয়া পরামর্শ আরটিভি অনলাইনের পাঠকের জন্য তুলে ধরা হলো:

১৪ এপ্রিল থেকে ভুয়া আইডি নিধন শুরু করেছে ফেসবুক সিকিউরিটি টিম। এ অভিযান চলবে আসছে ছয় মাস। এ নিধন অভিযানে রিয়েল ও পার্মানেন্ট আইডিগুলো ডিজেবল বা ডিলিট করে দিচ্ছে ফেসবুক। মূলত যাদের আইডিতে নিজের ফটো, মোবাইলফোন নম্বর, ইমেইল অ্যাড নেই তারা এর আওতায় পড়বে। এরইমধ্যে অনেকেই লগইন করলে আইডি লক দেখাচ্ছে। কিছু সিকিউরিটি প্রশ্নও দিচ্ছে ফেসবুক।

যেমন- লগইন করলেই আসবে we need you to confirm identity. নিচে continue এ ক্লিক করে পরের স্টেপে গেলে যাদের নম্বর অ্যাড নেই, তাদের তা অ্যাড করতে বলবে, এতে কোনো ধরনের বাইপাস করার ওয়ে নেই।

আগে কোনো আইডিতে অ্যাড হয়নি এমন একটা নম্বর অ্যাড করে continue এ ক্লিক করে মোবাইলফোনে আসা কোডটি খালি ঘরে বসালেই আইডি ঠিক হয়ে যাবে। আবার যাদের নম্বর অ্যাড আছে তাদের আইডিও এমন লক হতে পারে। তখনও প্রথম continue করার পর মোবাইলফোনে কোড আসবে, আর সেই কোড বসালেই আইডি ওকে হয়ে যাবে। যাদের নম্বর, ইমেইল অ্যাড আছে, সব ঠিক থাকার পরও এমন লক হতে পারে বা প্রথমবার উপরের মতো লক খোলার পরও এমন আবার হতে পারে।

যাদের আইডিতে নিজের রিয়্যাল ফটো নেই। পরবর্তী লক এড়াতে কোডের বদলে একটা ফটো চাইবে। অনেকে আইডি কার্ড মনে করে, কার্ড আপলোড করে দিচ্ছেন। সেখানে কোনো আইডি কার্ড নয়, শুধু আপনার একটা ক্লিয়ার সেলফি অথবা ফুল ফটো আপলোড দিতে হবে। তারপর সঙ্গে সঙ্গে আইডি ঠিক না হলে আপনাকে ৭২ ঘণ্টা অপেক্ষা করতে হবে। এর আগে আইডিতে লগইন করতে পারবেন না। ফেসবুকের দেয়া মেসেজ আপনার ইমেইলে আসার আগ পর্যন্ত।

যাদের আইডিতে নম্বর অ্যাড বা নিজের ফটো নেই, ফেইক আইডি নিধন অভিযানে এ লকের আওতায় পড়বে তারা । যদি ১০০ বারও ডিজেবল ব্যাক বা ভেরিফাইড হয় তারপরও কারো এড়িয়ে যাবার সুযোগ নেই। যারা এখনও এ সমস্যায় পড়েননি তারা অবশ্যই এখনই নিজের কিছু পিক অনলি করে আপলোড করে রাখুন। আর যাদের আইডিতে ইমেইল অ্যাড নেই মোবাইলফোন নম্বর দিয়ে করা, তারা এখনই আইডিতে ইমেইল অ্যাড করে নিন। যাদের আইডিতে নিজের ফটো, লগইন অ্যাপ্রুভাল ও ইমেইল অ্যাড আছে আশা করি তারা এ সমস্যায় পড়বেন না।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
X
Fresh