• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

রমজানে চুলের পরিচর্যা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ জুন ২০১৭, ১৬:১৬ | আপডেট : ২০ জুন ২০১৭, ১৬:৩২
সিয়াম সাধনার মাস রমজান। এবারের রোজার মাস শুরু হয়েছে জ্যৈষ্ঠের ঠিক মাঝামাঝি সময়ে।

তবে এখন চলছে বর্ষাকাল। আর এ সময়টাতে ত্বক ও চুলের বেহাল অবস্থা লক্ষ্য করা যায়।

তাই সংযম ও সিয়াম সাধনার মধ্যেও পুরো রমজান মাসে রোজা রেখে ত্বক ও চুলের সৌন্দর্য কিভাবে অক্ষুণ্ণ রাখবেন সে সম্পর্কে জানাচ্ছেন বিউটি এক্সপার্ট তানজিমা শারমিন মিউনী।

চুলের স্বাস্থ্য ঠিক রাখতে : এ সময় ত্বকের মতো চুলেও শুষ্কতা দেখা দিতে পারে। তাই চুল ভালো রাখতে সপ্তাহে ১ দিন ঘরোয়া উপায়ে ডিপ হেয়ার কন্ডিশনিং ট্রিটমেন্ট করুন।

পরিমাণ মতো অর্থাৎ ১ কাপ দুধের সঙ্গে ১ টি ডিম, মধু ১ টেবিল চামচ, ১ চামচ রিঠা, ১ চামচ আমলকি গুঁড়া মিশিয়ে ভালো করে স্ক্যাল্পে ও চুলে ম্যাসাজ করুন।

তারপর প্লাস্টিক শাওয়ার ক্যাপ পরে নিন। ১ ঘণ্টা পরে শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুনে। এতে চুল হয়ে ওঠবে আরো ঝলমলে।

চুল ভালো রাখতে খাবারের গুরুত্ব : বাইরের যত্নের সঙ্গে সঙ্গে ভেতর থেকেও চুল হেলদি রাখা দরকার। রমজান মাসে যারা রোজা রাখেন, তাদের সেহরি ও ইফতারের সময় বেশি পরিমাণে খাওয়া হয় এবং মধ্যবর্তী সময়ে খাবার খাওয়া থেকে বিরত থাকতে হয়। কিন্তু দরকার ব্যালেন্স সুষম খাবার।

মনে রাখবেন কার্বোহাইড্রেট ও প্রোটিনের সঠিক ব্যালেন্স আপনার চুলের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করবে। এর সঙ্গে চুলের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখার জন্য সারাদিনের পানির ঘাটতি পূরণ করতে হবে ইফতার ও সেহরির মধ্যবর্তী সময়ে।

ইফতারিতে ফলের জুস ও সেহরিতে ১ গ্লাস দুধ রাখতে চেষ্টা করুন।

ভঙ্গুর, শুষ্ক অনুজ্জ্বল চুলের সমাধান : ভঙ্গুর চুল সাধারণত খুব শুষ্ক হয়। এ সমস্যা সমাধানের জন্য ক্যাস্টর অয়েল ১ চামচ,  তিল তেল ২ চামচ ও নারিকেল তেল ২ চামচ।

এই মিশ্রণটিকে হালকা গরম করে নিন। এবার এই গরম করে নেয়া মিশ্রণটিকে স্ক্যাল্পে ও চুলে লাগান।

আঙুলের ডগা দিয়ে আস্তে আস্তে মাথার তালুতে ম্যাসাজ করুন। এটি রক্ত সঞ্চালনে সাহায্য করে।

এ মিশ্রণটি রাতে লাগান এবং সকালে হালকা শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে ধুয়ে ফেলুন।

এ রমজান মাসে সপ্তাহে অন্তত ২ দিন ট্রাই করুন, চুল ভালো থাকবে।

আরকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়