• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেবী বিসর্জনের মাধ্যমে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৮, ২২:৫২

'মা তুমি আবার এসো', মা তুমি আবার এসো' ধ্বনিতে মহাশক্তির অধিকারী দুর্গা দেবীকে শেষ বারের মত তেল-সিঁদুর পরিয়ে বিদায় দিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। ভক্তের অশ্রুজল উপেক্ষা করে বিজয়া দশমীতে ধরা ছেড়ে গেলেন দেবী।

রাজধানী সহ সারাদেশে বিকেল ৩টা থেকে প্রতিমা বিসর্জনের এ কর্মসূচী পালন করা হয়। শুক্রবার বিকেলে রাজধানীর বুড়িগঙ্গা নদীর ওয়াইজঘাট এলাকায় প্রতিমা বিসর্জনের ভিড় লক্ষ্য করা যায়।

ঢাকাস্থ বিভিন্ন এলাকার প্রতিমা নিয়ে ভক্তরা বাদ্য আর আরতির মাধ্যমে এ ঘাটে বিসর্জন দেন। তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটেও দেওয়া হয় প্রতিমা বিসর্জন। তবে এ বিসর্জন মাত্র একটি বছরের জন্য। ভক্তরা বিশ্বাস করে আগামীতে মা তাঁদের জন্য আরও কল্যাণকর কিছু নিয়ে হাজির হবেন।

বিকেলে রাজধানীর পলাশীর মোড় থেকে ওয়াইজঘাট এলাকা পর্যন্ত ছিল মানুষের উপচে পড়া ভিড়। এ ঘাটে বিভিন্ন পূজামণ্ডপ থেকে ট্রাক যোগে হাজির করা হয় প্রতিমা। সিঁদুর খেলা ও ঢাক ঢোলের বাজনার তালে মেতে ওঠে হাজার হাজার ভক্ত। মুখে মুখে উচ্চারিত হয় 'দুর্গা মা-ই কি, জয়' আর বঁধুরা একে অপরকে সিঁদুর মাখাতে ব্যস্ত হয়ে ওঠে।

এবছর ঢাকা মহানগরীতে ছিল ২৩৪টি মণ্ডপ। এর মধ্যে ৯টি ছিল সবচেয়ে বড়। এগুলো হচ্ছে- ঢাকেশ্বরী মন্দির, রামকৃষ্ণ মঠ, কলাবাগান পূজামণ্ডপ, বনানীর মণ্ডপ, সিদ্ধেশ্বরী কালী মন্দির, উত্তরা সার্বজনীন পূজামণ্ডপ,রমনা কালী মন্দির, কৃষিবিদ ইনস্টিটিউট সমাজকল্যাণ সংঘ ও বসুন্ধরা সার্বজনীন পূজামণ্ডপ ।

জিএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh