• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

পাশ্চাত্যে মুহাম্মদ নাম রাখার প্রবণতা বাড়ছে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৩

ব্রিটিশ আমল থেকে ভারতবর্ষে মুসলিম ও হিন্দুদের নামের আগে বিশেষ কিছু কারণেই মুসলমানদের নামের আগে মুহাম্মদ ও হিন্দুদের নামের আগে শ্রী শব্দটি জুড়ে দেয়া হয়েছে। নামের শুরুতে এসব শব্দ লিখার ধর্মীয় কোনো নিয়ম নেই। উপমহাদেশ ছাড়া পৃথিবীর অন্য কোনো দেশে নামের আগে মুহাম্মাদ লেখার প্রচলন সাধারণত দেখা যায় না। অন্য দেশগুলোতে মুহাম্মদ ব্যবহৃত হয় একটি স্বতন্ত্র নাম হিসেবে। তবে অনেক দেশেই কিছু কিছু নাম বেশি ব্যবহার হয়ে থাকে। যেমন, ইরানে আলী, হাসান, হুসেইন, সাদেক। আমেরিকায় জর্জ, জ্যাক, জ্যাকব। ব্রিটেনে হ্যারি, চর্লি বেশি ব্যবহার হয়।

কিন্তু মুহাম্মাদ নাম রাখার প্রবণতা শুধু মুসলিম বিশ্বে নয়, পশ্চিমা বিশ্বেও নবজাতকের নাম মুহাম্মদ রাখার প্রচলন ক্রমেই বেড়ে চলছে। সম্প্রতি যুক্তরাজ্যের বিখ্যাত স্কাইনিউজ পত্রিকা সেন্টার ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের বরাত দিয়ে রিপোর্ট প্রকাশ করেছে। যাতে বছরের নবজাতকের নাম সংক্রান্ত একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ব্রিটেনে নবজাতকদের নাম রাখার ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় হলো মুহাম্মদ।

গার্ডিয়ান পত্রিকার তথ্যানুযায়ী ব্রিটেনে নামের ওপর সর্বপ্রথম ১৯২৪ সালে একটি জরিপ করা হয়। আর মুহাম্মদ নামটি প্রথম ১৯২৬ সালে সেরা ১০০টি পুরুষের নামের তালিকায় স্থান পেয়েছিল এবং তখন থেকেই প্রতিবার তালিকায় স্থান পেয়ে আসছে। ২০১৬ সালেও ব্রিটেনের অন্যতম সর্বাধিক জনপ্রিয় নাম ছিল মুহাম্মদ।

স্কাইনিউজ আরও বলেছে, ২০০৭ সালে মুহাম্মদ নামটি ৩৮তম স্থানে ছিল। কিন্তু গত শেষ তিন বছর এটি সর্বাধিক জনপ্রিয় নামের তালিকায় প্রথম দশে স্থান পেয়েছে। এ তালিকায় ইংরেজিতে মুহাম্মদ নামটি (Muhammad, Mohammed, Mohammad এবং Muhammed) চার ধরনের বানানে লেখা হয়েছে। বানানের ক্ষেত্রে পার্থক্য থাকলেও সংখ্যার দিক থেকে একটিই হিসাব করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালের সবচেয়ে বেশি জনপ্রিয় নাম হচ্ছে অলিভার। এরপর রয়েছে, হ্যারি, জর্জ, নিউক্লিয়াস, জ্যাক, জ্যাকব, লিও, অস্কার এবং চার্লি।

ইংল্যান্ড ও ওয়েলসে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে এবং ইসলাম ধর্মের নবী মুহাম্মদ ও ব্রিটেনের চ্যাম্পিয়ন অ্যাথলেট মুহাম্মদ ফারাহর কারণে এ নামের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে বলে রিপোর্টে বলা হয়েছে।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh