• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সামর্থ্য থাকার পরেও যে হজ করল না, তার সাথে বিধর্মীদের পার্থক্য নেই

হাফেজ মাওলানা মো. নাসির উদ্দিন

  ২১ জুলাই ২০১৮, ১৩:৪৭

হজ একটি আরবি শব্দ, এর আবিধানিক অর্থ হলো ইচ্ছা করা, আর ইসলামি পরিভাষায় হজ হলো নির্দিষ্ট সময়ে নির্ধারিত স্থানে বিশেষ কিছু কর্ম সম্পাদন করা। পবিত্র হজ আল্লাহ তাআলার একটি বিশেষ হুকুম। আর্থিক ও সামর্থ্যবান প্রত্যেক মুসলমানের ওপর হজ করা ফরজ।

এই বিধান সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, আল্লাহর পক্ষ থেকে সে সকল মানুষের জন্য হজ ফরজ করে দেওয়া হয়েছে, যারা তা আদায়ের সামর্থ্য রাখে।’(সুরা আলে-ইমরান,আয়াত:৯৭)

এই আয়াত দ্বারা স্পষ্ট বুঝা যায়, যে ব্যক্তি সামর্থ্য থাকা সত্ত্বেও হজ করে না তারা আল্লাহ তাআলার বড় একটি হুকুমকে অমান্য করে চলছে। এটি এমন একটি ইবাদত যা শুধু সামর্থ্যবানদের ওপর ফরজ করা হয়েছে, গরীবদেরকে এ ব্যাপারে বাধ্য করা হয় নাই। নবী কারিম সাল্লাল্লাহুআলাইহি ওয়াসাল্লাম বলেছেন, বায়তুল্লাহ পর্যন্ত পৌঁছে হজ সম্পাদনের প্রয়োজনীয় সওয়ার (পরিবহন খরচ) ও পাথেয় (অন্যান্য প্রয়োজনীয় খরচ) যার আছে, সে যদি হজ আদায় না করে, তাহলে সে ইহুদি কিংবা খ্রিস্টান হয়ে মৃত্যু বরণ করবে। তাতে আল্লাহর কিছু যায় আসে না। কেননা আল্লাহ তাআলা ঘোষণা দিয়েছেন, মানুষের জন্য বায়তুল্লাহর হজ ফরজ করেছেন, যদি সে তথায় যাওয়ার সামর্থ্য রাখে।’
--------------------------------------------------------
আরও পড়ুন : ‘সালাম’ ভালোবাসার নির্মল সেতুবন্ধন
--------------------------------------------------------

এ সম্পর্কে হজরত ওমর (রা.) বলেন, আমার ইচ্ছা হয়, লোক পাঠিয়ে দেখি কে সামর্থ্য থাকা সত্ত্বেও হজ সম্পাদন করে না। তাদের ওপর জিযিয়া করের হুকুম জারি করি। কারণ তারা মুসলমান নয়।’(তাফসিরে ইবনে কাসির)

হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, সামর্থ্যবান হয়েও যে ব্যক্তি যাকাত ও হজ আদায় করে না, মৃত্যুর সময় সে তার হায়াত বৃদ্ধির জন্য আক্ষেপ করবে। তাকে জিজ্ঞেস করা হলো এ ধরনের আক্ষেপ তো অবিশ্বাসীদের করার কথা। তিনি জবাব দিলেন, না, বিশ্বাসীদের জন্যও এটা প্রযোজ্য। তাই আসুন! আমাদের যাদের ওপর পবিত্র হজ ফরজ হয়েছে, তারা আর দেরি না করে যথা সম্ভব অতি দ্রুত হজ আদায় করার চেষ্টা করি,তাহলে আল্লাহ আমাদের ওপর খুশি হবেন। আল্লাহ আমাদের সকলকে হজ করার তাউফিক দান করুক। (আমিন)

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh