• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইতিকাফে মসজিদে পণ্য না নিয়ে শুধু বেচাকেনার কথা বলা যাবে

হাফেজ মাওলানা মো. নাসির উদ্দিন

  ০৬ জুন ২০১৮, ১৫:৩৪

বিশ তারিখ সূর্যাস্তের আগেই ইতিকাফের নিয়তে মসজিদে পৌঁছে যাওয়া জরুরি। (আদ্দুররুল মুখতার ২/৪৪২) ইতিকাফের দিনগুলোতে তেলাওয়াত,তাসবীহ-তাহলীল ও ইবাদত-বন্দেগীতে কাটানো উওম। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১২) পুরুষরা শুধু মসজিদে ইতিকাফ করবে। (আদ্দুররুল মুখতার ২/৪৪০-৪৪১)

ইতিকাফকারী ব্যক্তির জন্য অন্যান্য রোজাদারের মত রাতের বেলায় খাওয়া-দাওয়া ও চা,পান করা ইত্যাদি সবকিছুই জায়েজ। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১২)

ইতিকাফকারীর জন্য জরুরি চিঠিপত্র লেখা এবং ধর্মীয় বইপত্র লেখা জায়েজ। (আদ্দুররুল মুখতার ২/৪৫০)

মসজিদে ইতিকাফ অবস্থায় শুধু প্রয়োজনীয় বেচাকেনার কথাবার্তা বলা জায়েজ। তবে পণ্য মসজিদের ভেতরে প্রবেশ করানো যাবে না। (ফাতওয়ায়ে আলমগীরী)

মল-মূত্র ত্যাগ, অজু, ফরজ গোসল ও সুন্নত গোসলের জন্য মসজিদ থেকে বের হওয়া জায়েজ। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১২)

--------------------------------------------------------
আরও পড়ুন : নবী কারিম (সা.) মাত্র একবার ইতিকাফ করেননি
--------------------------------------------------------

মহিলারা তাদের ঘরে নামাজের স্থানে ইতিকাফ করবে। নামাজের জন্য পূর্ব থেকে কোন নির্দিষ্ট স্থান না থাকলে তা নির্দিষ্ট করে নিবে। এরপর সেখানে ইতিকাফ করবে। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১১)

মহিলাদের মাসিক (ঋতু-স্রাব) অবস্থায় ইতিকাফ করা যাবে না। কারন এ অবস্থায় রোজাই রাখা যায় না। আর সুন্নত ইতিকাফের জন্য রোজা রাখা জরুরি।(ফাতওয়ায়ে আলমগীরী ১/২১১) মহিলাদের ইতিকাফ করতে হলে স্বামীর অনুমতি নিয়েই ইতিকাফ করতে হবে। স্বামীর নিষেধ থাকা স্বত্তেও ইতিকাফ করলে ইতিকাফ সহি হবে না। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১১)

ইতিকাফকারী ব্যক্তি অন্য মসজিদে খতমে তারাবীর জন্য গেলে ইতিকাফ ভেঙ্গে যাবে এবং বিনা প্রয়োজনে মসজিদের বাইরে গেলে যদিও তা অল্প সময়ের জন্য হয়, তাহলেও ইতিকাফ ভেঙ্গে যাবে। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১২)

কোনো কারণে রোযা ভেঙ্গে গেলে বা রোজা রাখতে না পারলে ইতিকাফ ভেঙ্গে যাবে। কারণ সুন্নত ও ওয়াজিব ইতিকাফের জন্য রোযা জরুরি। (ফাতওয়ায়ে শামী ২/৪৪২)

জানাজার জন্য মসজিদ থেকে বের হলে ইতিকাফ ভেঙ্গে যাবে। (ফাতওয়ায়ে আলমগীরী ১/২১২)

আল্লাহ তাআলা আমাদের সকলকে ইতিকাফ করার তাউফিক দান করুন।

(আমিন আমিন ছুম্মা আমিন)

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলেজে বিয়ে, মাঠে খাওয়া-দাওয়া
প্রচণ্ড শীতে ফরজ গোসল, অপারগতায় ইসলামের যে বিধান
X
Fresh