• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রমজান শুরু বৃহস্পতি না শুক্রবার, জানা যাবে সন্ধ্যায়

আরটিভি লাইন রিপোর্ট

  ১৬ মে ২০১৮, ১১:৪০

পবিত্র রমজান মাস শুরু হবে বৃহস্পতিবার নাকি শুক্রবার তা জানা যাবে আজ সন্ধ্যায়। বুধবার মাগরিবের পর (সন্ধ্যা ৭টায়) ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে রোজা শুরুর তারিখ ঘোষণা করবে কমিটি।

জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়কমন্ত্রী ও কমিটির সভাপতি মতিউর রহমান।

সন্ধ্যায় হিজরি ১৪৩৯ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার (১৭ মে) থেকে রমজান মাস গণনা শুরু হবে। আর যদি চাঁদ দেখা না যায় তাহলে রোজা শুরু হবে শুক্রবার। বৃহস্পতিবার রোজা শুরু হলে বুধবার রাতেই এশার নামাজের পর তারাবির নামাজ পড়া শুরু হবে, আর রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অপরদিকে বুধবার চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার (১৮ মে)। এক্ষেত্রে বৃহস্পতিবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে ও শেষ রাতে সেহরি খেতে হবে।

দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বর বা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদ দেখতে পেলে ফোনে জানাতে বলেছে ইসলামিক ফাউন্ডেশন
চাঁদ দেখা নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি
যেদিন হতে পারে ঈদ
লাইলাতুল কদর অনুসন্ধানের শেষ দশক শুরু
X
Fresh