• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুকে লাইক কেনা হারাম: মিসরের গ্র্যান্ড মুফতি

অনলাইন ডেস্ক
  ১৮ এপ্রিল ২০১৮, ১৯:৩৯

ফলোয়ার বাড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইক কেনা এবং অবৈধভাবে লাইক বাড়ানোর চেষ্টাকে ইসলামে অবৈধ বা হারাম হিসেবে ফতোয়া দিয়েছেন মিসরের গ্র্যান্ড মুফতি শাওকি আলম ।

সমসাময়িক বিষয়ে ফতোয়া দেয়ার জন্য বর্তমান বিশ্বে তার খ্যাতি রয়েছে। বর্তমান সময়ের আলেমদের মাঝে তিনি অন্যতম বলেও মনে করেন আলেম সমাজ।

প্রাত্যহিক জীবনের বিভিন্ন বিষয় নিয়ে মিসরের গ্র্যান্ড মুফতিরা প্রায়ই ফতোয়া দিয়ে থাকেন। সেই ধারাবাহিকতায় গ্র্যান্ড মুফতি শাওকি আলম এই ফতোয়া দিলেন।

মিসরের সুন্নি মুসলিমপন্থীদের প্রতিষ্ঠান ‘দারুল আইফা’র ফেসবুক পেজে তার ওই ফতোয়া প্রকাশ করা হয়েছে। দেশটির এ প্রতিষ্ঠান ধর্মীয় বিভিন্ন বিষয়ে কুরআন এবং সুন্নত অনুযায়ী সিদ্ধান্ত দিয়ে থাকে। আর তার এই ফতোয়া বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলোতে প্রকাশ করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মেয়েদের হাত ও পায়ের পশম তোলা কি জায়েজ?
--------------------------------------------------------

শাওকি আলম আরও বলেন, বাস্তবতার সঙ্গে মিল রয়েছে এবং কোনো ক্ষতিকর নয় এমন কোনো অ্যাকাউন্ট, পণ্য অথবা ফেসবুক পেজ অধিক প্রচার করার জন্য বুস্ট করা ইসলামের দৃষ্টিতে বৈধ।

মিসরের এই মুফতি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমের মিথ্যা ‘লাইক’ অথবা ‘কমেন্ট’র মতো মিথস্ক্রিয়ার প্রোমোশন চালানো পরিষ্কারভাবে সততার লঙ্ঘন।

তিনি বলেন, লাইক যদি মিথ্যা অথবা ইলেক্ট্রনিক উপায়ে তৈরি করা হয় এবং বাস্তবতার প্রতিফলন না থাকে তাহলে এটি অবৈধ বিবেচিত হবে। এটা এক ধরনের প্রতারণা।

এ ধরনের কাজকে প্রতারণামূলক উল্লেখ করে জারিকৃত ফতোয়ার সমর্থনে হজরত মোহাম্মদ (সা.) এর একটি হাদিস উল্লেখ করেন মুফতি শাওকি আলম।

তিনি বলেন, হজরত মোহাম্মদ (সা.) বলেছেন, যে প্রতারণা করে সে আমাদের দলের নয়।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh