• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মেয়েদের হাত ও পায়ের পশম তোলা কি জায়েজ?

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৮, ১৪:৪৮

আরটিভিতে সরাসরি প্রচারিত হয় ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কুরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ঢাকা নিউমার্কেট সিটি কমপ্লেক্স জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা লুৎফর রহমান।

প্রশ্ন: মেয়েদের হাত এবং পায়ের পশম তোলা কী জায়েজ?

উত্তর: মেয়েদের হাত এবং পায়ের পশম তোলা বৈধ কাজ না। এটি আল্লাহ পাকের দেয়া একটি দান। নারী এবং পুরুষের যেসব জায়গার অবাঞ্ছিত পশম কাটার বিধিবিধান রয়েছে, তার মধ্যে কিন্তু এটি পড়ে না। অতএব সৌন্দর্য বৃদ্ধির জন্য পশম তোলে থাকার এ প্রক্রিয়াটি শরিয়ত সম্মত নয়। চিকিৎসাবিজ্ঞানীদের দিক থেকেও এটি অকল্যাণকর।

--------------------------------------------------------
আরও পড়ুন : পবিত্র শবে বরাত ১ মে
--------------------------------------------------------

প্রশ্ন: তাবিজ ব্যবহারের বিষয়ে শরিয়তের নির্দেশ কী? উত্তর: তাবিজ নবী কারিম (সা.)এর সাহাবী এবং তাবে তাবেঈনদের মধ্যে লক্ষ্য করা যেত না। এটা কোনো হাদিস দ্বারা প্রমাণিত না যে তাবিজ ব্যবহার করা যাবে আবার এটাও বলা নাই যে তাবিজের উপর বিশ্বাস স্থাপন করলে শিরক হয়ে যাবে।

প্রশ্ন: স্বামী স্ত্রী একই প্লেটে দুধ দিয়ে ভাত খেতে পারবে কী?

উত্তর: পারবে। কারণ নবী কারিম ও আয়েশা (রা.) ও একসাথে পাশাপাশি বসে খেয়েছেন। এমনও আছে আয়েশা(রা.) যেই গ্লাস দিয়ে পানি খেয়েছেন সেই গ্লাসের ঠিক একই জায়গায় ঠোট লাগিয়ে রাসুলুলল্লা (সা.)পানি খেয়েছেন। এর মানে হলো এটা কোনও দোষনীয় বিষয় না। বরং এটা দুইজনের ভালোবাসা আর ভক্তির বহিঃপ্রকাশ।

প্রশ্ন: মানুষের হক নষ্ট করলে কোনও জবাবদিহিতার সম্মুখীন হতে হবে কী?

উত্তর: যতক্ষণ পর্যন্ত না সেই হকটি পরিশোধ না করবে ততক্ষণ পর্যন্ত এটি মাফ হওয়া সম্ভব না। অনেকে আবার প্রতারণার আশ্রয় নিয়ে মানুষের হক নষ্ট করে, সেক্ষেত্রে প্রতারণা একটি গুনাহ, আর প্রতারণা করে হক নষ্ট করাটা আরেকটা গুনাহ।

আরও পড়ুন :

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিজাব-নিকাব পরায় হেনস্থা, অভিযুক্ত রাবি শিক্ষককে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা 
জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা 
বিএনপি নেতাকে বহিষ্কার করায় কেন্দ্রীয় নেতাকে অবাঞ্ছিত ঘোষণা
X
Fresh