• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোজার প্রস্তুতির মাস রজব ও শাবান

হাফেজ মাওলানা মো: নাসিরউদ্দিন

  ০৮ এপ্রিল ২০১৮, ১৭:৫৮

রজব ও শাবান মাস, রমজানের ট্রেনিং বা প্রস্তুতির মাস। হিজরি মাসগুলোর মধ্যে অন্যতম মহিমান্বিত তাৎপর্যপূর্ণ দুটি মাস হলো রজব ও শাবান মাস।

আল্লাহ তায়ালা যে চারটি মাস সম্মানিত করেছেন তার মধ্যে রজব একটি মাস। আল্লাহ তায়ালা বলেন, আসমান ও জমিন সৃষ্টির দিন থেকে আল্লাহর বিধান ও গণনায় মাস বারোটি, এর মধ্যে চারটি মাস সম্মানিত। এটাই সুপ্রতিষ্ঠিত বিধান। সুতরাং তোমরা এই মাসসমূহে নিজেদের প্রতি অত্যাচার কর না।(সুরা তওবা,আয়াতঃ৩৬)

সম্মানিত মাসগুলোর মধ্যে রজব হল অন্যতম। বাকিগুলো হলো জিলকদ, জিলহজ ও মহররম। হজরত আনাস ইবনে মালেক (রা:) থেকে বর্ণিত, তিনি বলেন রজব শুরু হলে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দোয়াটি বেশি বেশি পড়তেন। ‘আল্লাহুম্মা বারিক লানা ফি রজাবা ওয়া সাবান,ওয়া বাল্লিগনা রমাদান।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইসলাম নারীকে পুরুষের চেয়ে বেশি গুরুত্ব দিয়েছে
--------------------------------------------------------

অর্থ- হে আল্লাহ! আমাদের জন্য রজব ও শাবান মাস বরকতময় করে দাও এবং আমাদের জীবনকে রমজান পর্যন্ত পৌঁছে দাও। (নাসাই শরীফ)

এই দুই মাসে বেশি বেশি উল্লেখিত দোয়াটি পড়তে হবে। বেশি বেশি ইস্তেগফার করতে হবে। বেশি বেশি কুরআন তেলাওয়াত করতে হবে। বেশি বেশি দান-সদকা করতে হবে এবং মাঝে মাঝে রোজা রেখে রোজার অভ্যাস করতে হবে।যাতে করে রমজান মাসে রোজা রাখতে কষ্ট না হয়।

এই দুই মাসে ইবাদতের প্রতি যত্নবান হলে, রমজান মাসে ইবাদত করতে সহজ হবে। অনুরুপ এই দুই মাসে গুনাহ থেকে বেঁচে থাকলে রমজান মাসে গুনাহ কম হবে। তাই প্রত্যেক মুমিনের কর্তব্য হলো এই দুই মাসের সম্মান করা ও বেশি বেশি ইবাদত করা।

আল্লাহ তায়ালা আমাদের সকলকে এই দুই মাসে বেশি বেশি আমল করার তাউফিক দান করুক এবং গুনাহ থেকে বেঁচে থাকার তাউফিক দান করুন।(আমিন)

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh