• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

তালাক সম্পর্কে মানুষের ভুল ধারণা রয়েছে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ মার্চ ২০১৮, ১৬:০৭

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন।’ এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন বায়তুল মোকাররমের সম্মানিত সিনিয়র পেশ ইমাম এবং ভারপ্রাপ্ত খতিব হজরত মাওলানা মুফতি মুহিব্বুল্লাহিল বাকী।

প্রশ্নঃ স্ত্রীকে তালাক দিয়ে পুনরায় সংসার করতে হলে শরিয়তের বিধান কী?

উত্তরঃ বাংলাদেশের অধিকাংশ মানুষের ধারণা, তিন তালাক দিলে বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। ইসলাম কিন্তু এটা বলে না। তালাক দিতে হয় ধাপে ধাপে। ইসলামে এক তালাক দুই তালাকের বিধান রাখা হয়েছে। অর্থাৎ এক তালাক দিয়ে আলাদা হয়ে যাবার পর, উভয়েই আবারও বিয়ে করতে পারে অথবা বিয়ে না করেও থাকতে পারে।

তাদের যদি আবারও সংসারে ইচ্ছা হয় তাহলে তারা আকদ বা আবারও বিয়ে করে সংসার করতে পারে।

দেখা যায় ডাক্তার বলেছে এক ডোজ ওষুধ খেতে, কিন্তু তিন ডোজ খেয়ে বেহুশ হয়ে যাই। ইসলাম যেখানে এক তালাক দুই তালাক দেয়ার মাধ্যমে বিবাহ বিচ্ছেদ করতে বলেছে সেখানে তিনহাজার তালাক, পাঁচহাজার তালাক দিয়ে দেয়। এটা করা উচিত নয়। এক তালাক দিলেই হয়। তাহলে আবার গ্রহণ করতে পারবে। আর তিন তালাক যদি দিয়েই দেয় তার মানে, তারা আর বিয়ে করবে না। কিন্তু তারপরেও যদি পরবর্তীতে তাদের মনে হয় যে, তারা আবারও একসাথে থাকবে, সেক্ষেত্রে অন্য জায়গায় বিয়ে হয় সে ঘর থেকে এসে তারা আবারও বিয়ে করে একসাথে থাকতে পারে।

প্রশ্নঃ কুরবানির পশু ক্রয় করার পর কুরবানির রাতে যদি পশু হারিয়ে যায় সেক্ষেত্রে হুকুম কী?

উত্তরঃ সেক্ষেত্রে সামর্থ্য থাকলে আরেকটা কিনে তাকে কুরবানি দিতে হবে। আর গরিব লোক হলে আর দেয়ার দরকার নেই। সাধারণত যতক্ষণ পর্যন্ত কুরবানি দেয়া না হয় ততক্ষণ পর্যন্ত তার উপর কোরবানি দেয়ার হুকুম আছে। সেটা কোরবানির পশু হারিয়ে যাক, চুরি হয়ে যাক কিংবা অসুস্থ হয়ে যাক।

প্রশ্নঃ অনেকেই জবাই করার জন্য কসাই ভাড়া করে কুরবানির গোশত দিয়ে পারিশ্রমিক দেন, এটা কি ঠিক?

উত্তরঃ না, এটা একদমই ঠিক না। কুরবানি দিচ্ছেন আল্লাহর জন্য, কুরবানির গোশত খাবেন আপনি, আর এভাবে পারিশ্রমিক দেয়া মানে কুরবানির গোশত থেকে আল্লাহর ভাগ দিয়ে দেয়া। এটা করা যাবে না।

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতা রফিকুল ইসলাম হাসপাতালে ভর্তি
‘মানুষের রুচি উন্নত হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়’
পা ছুঁয়ে সালাম করা কি জায়েজ?
ঈদ সালামি কি জায়েজ?
X
Fresh