• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মুমিন নারী পছন্দের দরজা দিয়ে জান্নাতে যাবে

মাওলানা নাসির উদ্দিন

  ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:২৪

পরিবারে সুখ শান্তি প্রয়োজন। আর পরিবারের প্রতি ইসলামের নির্দেশনাগুলোর পূর্ণ বাস্তবায়নেই তা সম্ভব।

এ সম্পর্কে আল্লাহতায়ালা বলেন, নিঃসন্দেহে তোমাদের কাছে আল্লাহর তরফ থেকে এক আলো ও সুস্পষ্ট কিতাব এসে গেছে। এর পরের আয়াতেই আল্লাহ বলেন, এর দ্বারা আল্লাহ তাদেরকে শান্তির পথ সমুহ দেখিয়ে দেন, যারা তাঁর সন্তুষ্টির অনুসরন করতে থাকে এবং তাদেরকে নিজ তাউফিকে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে আসেন এবং তাদেরকে সোজা পথ দেখিয়ে দেন। (সুরা মায়েদাহ, আয়াত: ১৫-১৬) ।

কুরআন ও হাদিসে দ্বীনের যাবতীয় বিষয় উল্লেখিত হয়েছে। আকিদা-বিশ্বাস, ইবাদত-বন্দেগি, পারস্পারিক সম্পর্ক, লেনদেন, আখলাক ও নৈতিকতা ইত্যাদি সব বিষয়েই সুস্পষ্ট ও কল্যাণময় নির্দেশনা ইসলামে রয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: মসজিদ মাদরাসার নামে রাস্তায় চাঁদা তোলা কী জায়েজ?
--------------------------------------------------------

এই নির্দেশনা অনুসরনের মাধ্যমে পৃথিবীতে শান্তিময় পবিত্র জীবন এবং আখেরাতে আল্লাহতায়ালার সন্তুষ্টি ও চিরশান্তির জায়গা জান্নাত লাভ করা সম্ভব।

আল্লাহতায়ালা বলেন ( হে নবী) আপনি বলে দিন, তোমরা কাজ করতে থাক। এরপর আল্লাহ তোমাদের কাজকর্ম দেখবেন এবং রাসুল ও মুমিনগণ দেখবেন। আর তোমরা অচিরেই প্রত্যাবর্তিত হবে তাঁর কাছে যিনি সকল অপকর্ম বিষয়ে অবগত আছেন। তিনি তোমাদের জানাবেন তোমরা কী করেছ। (সুরা তওবা, আয়াত: ১০৪)।

নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যখন মুসলমানগণ তার পরিবারের জন্য খরচ করে এবং এর বিনিময়ে সওয়াবের আশা করে এটা তার জন্য সদকারূপে পরিগণিত হবে। (বুখারী ও মুসলিম শরীফ)।

অন্য হাদিসে আছে, যে নারী পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, রমজান মাসে রোজা রাখে, লজ্জাস্থানের হেফাজত করে এবং স্বামীর আনুগত্য করে তাকে বলা হবে, তুমি যে দরজা দিয়ে ইচ্ছে জান্নাতে প্রবেশ কর। (মুসনাদে আহমদ)।

মুসলমানের দ্বীন ও দুনিয়া পরস্পর বিছিন্ন নয়। মুসলমানের গৃহ এবং মসজিদ দুটি পরস্পর বিরোধী নয়।

দোকানপাট, অফিস-আদালত সব ক্ষেত্রেই কুরআন সুন্নাহ আমাদের পথপ্রদর্শক। আমাদের পারিবারিক জীবন থেকে শুরু করে একদম ছোট ছোট কাজগুলো পর্যন্ত এমনকি একান্ত ব্যক্তিগত বিষয়াদিতেও কুরআন সুন্নাহ মোতাবেক হওয়া চাই। আল্লাহ আমাদের সকলকে কুরআন ও সুন্নাহ মোতাবেক চলার তাউফিক দান করুন। (আমিন আমিন ছুম্মা আমিন)।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh