• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রযুক্তি আল্লাহর পক্ষ থেকে একটি নেয়ামত

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:০১

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন।’ এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন বায়তুল মোকাররমের সম্মানিত সিনিয়র পেশ ইমাম এবং ভারপ্রাপ্ত খতিব হজরত মাওলানা মুফতি মুহিব্বুল্লাহিল বাকী।

প্রশ্নঃ চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের জন্য কোন বিধিনিষেধ আছে কী? তা ইসলামের আলোকে জানতে চাই।

উত্তরঃ চন্দ্রগ্রহণের সময় তেমন কোন বিধিনিষেধ নেই। তবে সূর্যগ্রহণের সময় নামাজ এবং তওবা ইস্তেগফার আছে। চন্দ্র ও সূর্যগ্রহণ হচ্ছে অঘটন, যেগুলোর মাধ্যমে আল্লাহপাক আমাদের পরীক্ষা নেন। রাসূল পাক (সা.) বলেন, এগুলো হল আল্লাহ যে আমাদের যেকোন সময় আজাব দিতে পারে তার নিদর্শন। এত বড় সূর্যকে আল্লাহ যে গ্রাস করতে পারে সেটার মাধ্যমে আল্লাহর শক্তি বুঝা যায়। আর এ গ্রহণের সময় মুসিবত কমানোর জন্য সবাই নামাজ পড়তে পারে।

প্রশ্নঃ ইন্টারনেটসহ প্রযুক্তির নানা মাধ্যম যেমন টেলিভিশন, এফএম রেডিও এগুলো সম্পর্কে ইসলামের হুকুমগুলো কী?

উত্তরঃ প্রযুক্তি কেন সবকিছুরই ইতিবাচক ও নেতিবাচক ব্যবহার রয়েছে। যেমন বন্দুক ডাকাতও ব্যবহার করে আবার পুলিশও ব্যবহার করে। শুধু ব্যবহারের পার্থক্য। ইউটিউব দেখার সময় ভাল জিনিস দেখলে আপনার জ্ঞান বাড়বে, আবার খারাপ জিনিস দেখলে অশ্লীলতা বাড়বে। আসলে প্রযুক্তি আপনি কীভাবে ব্যবহার করছেন সেটার উপর ভিত্তি করে হুকুম দেয়া হবে। ইসলামে এরকম কোন নির্দেশ নেই যে ইউটিউব ব্যবহার করলেই হারাম। প্রযুক্তি আসলে আল্লাহ তায়ালার পক্ষ থেকে একটা নেয়ামত।

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh