• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিতরের নামাজের দোয়া কি বাংলায় পড়া যাবে?

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৪২

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

প্রশ্নঃ ইহরামের কাপড় পরিধান করার পরও অনেকে ফ্লাইট মিস করার কারণে অথবা অন্যান্য ঝামেলার কারণে হজে যেতে পারেন না। এক্ষেত্রে হুকুমটা কী?

উত্তরঃ আমাদের দেশে তো হজ শুরু হয় না। হয়তো ইহরাম তিনি বেঁধেছেন, তার হজ তো শুরু হবে মক্কা থেকে। কেউ যদি হজে ঢুকে যায় বা মক্কা পার হয়ে যায় বা সেখানে গিয়ে আটকে যায়, তাহলে সুরা বাকারায় সে সংক্রান্ত বিস্তারিত বিধান দেয়া আছে। সেখানে বলা আছে, কেউ যদি আটকে যায় তাহলে তোমরা সেখানে কুরবানি করবে, কুরবানির শেষে মাথা মুন্ডিয়ে সেখান থেকে চলে আসবে। কিন্তু আমাদের দেশে যদি আটকে যায় তাহলে কোন সমস্যা হবে না।

প্রশ্নঃ হজে তাওয়াফের সময় যদি ওজু চলে যায়, তাহলে পুনরায় তাওয়াফ কীভাবে শুরু করতে হবে?

উত্তরঃ নামাজ বা তাওয়াফ যেটাই হোক না কেন যেখানে এসে তার ওজু চলে গেছে পুনরায় ওজু করে সেখান থেকে শুরু করতে হবে। আর যদি কোন স্থানে থেকে ওজু চলে গিয়েছিল সেটা ভুলে যান, তাহলে আনুমানিক কাছাকাছি কোনো জায়গা থেকে শুরু করলেই হবে অথবা হাজরে আসওয়াদ থেকে শুরু করলেই হবে।
--------------------------------------------------------
আরও পড়ুন: নবীদের নামে নাম রাখা ভালো না মন্দ
--------------------------------------------------------

প্রশ্নঃ বিতরের নামাজে বাংলায় দোয়া পড়া যাবে কী?

উত্তরঃ ফরজ নামাজ ছাড়া নফল, সুন্নাহ বা বিতরের যেকোন নামাজে বাংলায় বা অন্য যেকোনো ভাষায় দোয়া পড়া যাবে।

প্রশ্নঃ যাকাতের টাকা থেকে মসজিদের ইমামের বেতন দেয়া যাবে কী?

উত্তরঃ সাধারণত যাকাতের টাকা মসজিদের কাজে ব্যবহার করার নিয়ম নেই। কিন্তু যদি যাকাত বহির্ভূত কোনো টাকা না থাকে তাহলে পবিত্র কুরআনের সুরা আত তওবার ৬০ নম্বর আয়াতে বর্ণিত যাকাতের আটটি খাতের একটি খাত হল আল্লাহর পথে খরচ করা। মসজিদ মাদরাসা যদি অন্যান্য খাত থেকে অর্থ যোগাড় করতে না পারে, সেক্ষেত্রে যাকাত থেকে সহযোগিতা নেয়া যায়। তবে চেষ্টা করতে হবে যতটুকু পারেন যাকাত বহির্ভূত খাত থেকে ইমামের বেতন যোগাড় করার জন্য আর যতটুকু পারবেন না ততটুকু যাকাতের টাকা থেকে দেয়া যেতে পারে।

আরও পড়ুন:

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh