• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

অপরাধ দমন ও সুন্দর সমাজ গঠনে ইসলামের ভূমিকা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:২৩

একটি সুন্দর, সুস্থ ও অপরাধমুক্ত সমাজ গঠনের স্বপ্ন দেখেছে অনেকেই। আর সে স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার ভাবনাও নানা রকম ছিলো। সভ্যতার শুরু থেকে এ পর্যন্ত সে চেষ্টাও কম করা হয়নি। কিন্তু প্রায় সকল চেষ্টাই ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। অবশ্য ইসলাম এ বিষয়ে যে দিক নির্দেশনা দিয়েছে এবং যে আলোকবর্তিকা মানবজাতির সামনে তুলে ধরেছে তা অতি স্পষ্ট ও স্বচ্ছ। এরই আলোকে ইসলাম অন্যায় ও অপরাধের বিভীষিকাময় এ পৃথিবীকে এমন একটি আদর্শ সমাজ উপহার দিয়েছে, যার চেয়ে উন্নত ও উৎকৃষ্ট কোনো সমাজ হতে পারে না। যেখানে অন্যায় অপরাধের সুবিচার নিশ্চিত করা হয়েছিল। গঠিত হয়েছিল একটি সুন্দর, সুস্থ ও অপরাধমুক্ত সমাজ।

এ সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের মধ্যে একটি দল থাকা আবশ্যক, যারা(মানুষকে) কল্যাণের পথে আহ্বান করবে, আর সৎকাজের আদেশ দেবে এবং অসৎ কাজ থেকে নিষেধ করবে। আর তারাই (পরকালে) পূর্ণ সফলকাম।’ (সুরা আলে ইমরান : ১০৪)

অপর এক আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা সর্বকৃষ্ট উম্মত, তোমাদেরকে সৃষ্টি করা হয়েছে মানুষের কল্যাণের জন্য, তোমরা (মানুষকে) সৎ কাজের আদেশ করবে এবং অসৎ কাজ থেকে নিষেধ করবে, আর আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করবে।’ (সুরা আলে ইমরান, আয়াত: ১১০)

আল্লাহ তায়ালা আরো বলেন, ‘যে ব্যক্তি তার প্রতিপালকের সামনে (জবাবদিহিতার জন্য) দণ্ডায়মান হওয়াকে ভয় পাবে এবং নিজেকে প্রবৃত্তির খেয়াল-খুশি অনুযায়ী চলা থেকে বিরত রাখে তার পরকালের শান্তির ঠিকানা জান্নাত।’ (সুরা আন-নাজিআত, আয়াত: ৪০-৪১)

আল্লাহ তায়ালার দ্বীনকে সমাজের সর্বস্তরে প্রতিষ্ঠিত করার একটি অংশ হচ্ছে অন্যায়-অপরাধমুক্ত দুর্নীতিহীন সমাজ গঠন করা।

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আমার প্রতিপালক আমাকে নয়টি বিষয়ের নির্দেশ দিয়েছেন, তার মধ্যে একটি হলো, গোপনে ও প্রকাশ্যে সর্বাবস্থায় আল্লাহ তায়ালাকে ভয় করা।’ (মুসনাদে আহমদ, ইবনে হিব্বান)

দেখুন যে সমাজের মানুষ গোপনে ও প্রকাশ্যে সর্বাবস্থায় আল্লাহকে ভয় করে, সে সমাজ অবশ্যই অপরাধমুক্ত ও দুর্নীতিহীন একটি সমাজে পরিণত হবে।

অপর এক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি আল্লাহ তায়ালার কথা স্মরণ করে এবং আল্লাহর (সামনে জবাবদিহিতা ও তাঁর আজাবের) ভয়ে তার দুচোখ অশ্রুসিক্ত হয় এবং অশ্রুর ফোঁটা মাটিতে পড়ে তাকে কিয়ামতের দিন কোনো আজাব দেওয়া হবে না।’ (হাকিম ও মুস্তাদরাক)

অন্য এক হাদিসে তিনি বলেন, ‘যে ব্যক্তি আল্লাহর ভয়ে কাঁদে সে জাহান্নামে প্রবেশ করবে না। তার জাহান্নামে যাওয়া অসম্ভব, যেমন দোহনকৃত দুধ পুনরায় ওলানের ভেতরে যাওয়া।’ (তিরমিজি ও নাসায়ী শরিফ)

আল্লাহর রাসুল (সা.) আরো বলেন, ‘তোমরা যদি চাও যে, আল্লাহ ও তাঁর রাসুল তোমাদের ভালোবাসুক, তবে তোমাদের কাছে আমানত রাখা হলে তা যথাযথভাবে আদায় করবে, তোমরা কথা বললে সত্য বলবে এবং তোমাদের প্রতিবেশীদের সাথে সদ্ব্যবহার করবে।’ (মুসনাদে আহমদ ও তাবারানী)

আল্লাহ তায়ালা আমাদের সমাজে ভালো ভালো লোক নিযুক্ত করুক। সমাজে আল্লাহ ও রাসুলের আইন বাস্তবায়িত হোক এবং অপরাধমুক্ত সুন্দর সমাজ গঠিত হোক, তার সাথে সাথে আল্লাহ তায়ালা আমাদের সকলকে তাঁর খাঁটি বান্দা ও রাসুলের খাঁটি উম্মত হিসাবে কবুল করুক।

(আমিন)

এন/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুলিশ-সাংবাদিক মিলে অপরাধমুক্ত সমাজ গড়ব : ডিএমপি কমিশনার
X
Fresh