• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ার বাংলাদেশি অধ্যুষিত কোতারায় অভিযানে শতাধিক আটক

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া

  ০৫ আগস্ট ২০১৭, ১৬:১৪

বৈধকরণ প্রক্রিয়ার মধ্যেই চলছে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী আটক অভিযান। শনিবার স্থানীয় সময় সকাল থেকে বাংলাদেশি অধ্যুষিত কোতারায়ায় অভিযান শুরু করে দেশটির ইমিগ্রেশন পুলিশ। অভিযানে প্রায় দেড় শ’ জনকে আটক করা হলেও কাগজপত্র যাচাই-বাছাই শেষে ৮০ জনকে ধরে নিয়ে যাওয়া হয়।

তবে এর মধ্যে ঠিক কতো বাংলাদেশি রয়েছে তা জানা যায়নি। অভিযানের নেতৃত্ব দেন দেশটির ইমিগ্রেশনের ডিজি মুস্তাফার আলি।

সকাল সাড়ে ১১টায় কোতারায়ার পুরো এলাকা ঘিরে ফেলে ইমিগ্রেশন, পুলিশ, রেলা ও ডিবিকেএল। এসময় বৈধ, অবৈধ সবাইকে আটক করা হয়। পরে কাগজপত্র যাচাই-বাছাই শেষে বৈধদের ছেড়ে দেয়া হয়।

কোতারায়ার ব্যবসায়ী কাজী সালাউদ্দিন জানান, ‘এ অভিযানে শুধু কাগজপত্রবিহীন অভিবাসীদের ধরে নিয়ে যাওয়া হয়েছে এমন নয়। যাদের ভিসা রয়েছে কিন্তু নির্দিষ্ট মালিক ছাড়া অন্য জায়গায় কাজ করছেন তাদেরকেও ধরে নিয়ে যাওয়া হয়েছে।’

তবে কোতারায়ার আমরা প্রবাসী যুব-সংঘের সভাপতি ব্যবসায়ী হারুন রশিদ মিয়াজি জানান, এ অভিযানে আটকদের মধ্যে বেশির ভাগই মিয়ানমার ও ইন্দোনেশিয়ার নাগরিক। চার ঘণ্টার এ অভিযানে শুধু অবৈধদের আটক করা হয়েছে এমন নয়। বিভিন্ন দোকান থেকে মোবাইল ফোন সামগ্রীসহ মালামালও নিয়ে যাওয়া হয়েছে।

শনিবার ছুটির দিন হওয়ায় সাধারণত কুয়ালালামপুরের কোতারায়ায় বাংলাদেশিদের আনাগোনা থাকে বেশি।

পয়লা জুলাই থেকে টানা কয়েকদিনের অভিযান চলার পর কিছুটা শিথিল করেছিল দেশটির ইমিগ্রেশন। তবে শনিবারের এ গ্রেফতার আতঙ্কের পর আবারো বড় ধরনের অভিযানের আশঙ্কায় সময় কাটবে অবৈধ বাংলাদেশিদের।

সি/

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘোড়াঘাটে মাদকবিরোধী অভিযানে আটক ২০ 
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী
X
Fresh