• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আরটিভি-ডয়েচে ভেলের মোবাইল জার্নালিজম নিয়ে কর্মশালা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৭

আজ এবং আগামীর স্লোগান নিয়ে পথচলা আরটিভির উদ্যোগে শেষ হলো আগামীর সাংবাদিকতা বিষয়ক কর্মশালা মোবাইল জার্নালিজম, সংক্ষেপে মোজো।

সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়নে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি ও জার্মানির ডয়েচে ভেলে এই পাঁচ দিনের কর্মশালার আয়োজন করে।

রাজধানীর কারওয়ান বাজারে বিএসইসি ভবনে আরভিটি মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

গেলো ২৭ নভেম্বর সকাল ৯টায় এই কর্মশালা শুরু হয়। এতে অংশগ্রহণ করেন আরটিভি, বিডিনিউজ টোয়েন্টিফোর, ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের এক ঝাঁক সাংবাদিক। কর্মশালায় মোবাইল জার্নালিজম এর ওপর হাতে-কলমে প্রশিক্ষণ নেন সাংবাদিকরা।

কিভাবে মোবাইল ফোনের মাধ্যমে সাংবাদিকতাকে নতুন উচ্চতায় নেয়া যায়- তার তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান এ কর্মশালায় তুলে ধরা হয়।

এতে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন ডি ডব্লিউ একাডেমির ট্রেইনার হেনার ওয়েথহোয়েনার।

কর্মশালা শেষে আজ শুক্রবার এক অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র তুলে দেন আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক আবু সাঈদ খান।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন ডয়েচে ভেলের (ডি ডব্লিউ) কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রুহাম মঞ্জুর।

এসময় আরো উপস্থিত ছিলেন আরটিভির ডেপুটি হেড অব নিউজ মামুন খান, মো. মোজাম্মেল হোসেন, আরটিভি অনলাইনের ইনচার্জ আবদুল হাকিম চৌধুরী প্রমুখ।

সনদ প্রদান অনুষ্ঠানে আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান মোবাইল জার্নালিজম এর ওপর হেনরির চমৎকার প্রশিক্ষণের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়া বর্তমানে সাংবাদিকতার একটি বড় জায়গা। প্রত্যেকে এখন এই জায়গায় কনভার্ট হচ্ছে। সোশ্যাল মিডিয়া এখন সবকিছু। তাই আগের ধ্যান-ধারণা নিয়ে আমরা এখন কাজ করতে পারব না। পৃথিবী এখন দ্রুত পরিবর্তন হচ্ছে। আমাদের এখন সময়টাকে ধরতে হবে। আমাদের নতুন প্রযুক্তির মাধ্যমে এগুতে হবে।

আরটিভির প্রধান নির্বাহী আরো বলেন, বিশ্বের বড় বড় সংবাদ মাধ্যমেও এখন মোবাইল সাংবাদিকতার দিকে ঝুঁকছে।

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, বড় ক্যামেরা সেটআপসহ গাড়ি নিয়ে মিরপুরে যাওয়া আবার গাড়িতে মিরপুর থেকে আসা। এর মধ্যে দেখা যাবে ততক্ষণে খবরটি বাসি হয়ে যাবে। সুতরাং আমরা এখন দেরি করতে চাই না। সময়ের সংবাদ সময়ে পেতে চাই।

মোবাইল জার্নালিজম আমাদের বাংলাদেশের জন্য নতুন হলেও পৃথিবীজুড়ে এর ব্যাপক প্রচলন শুরু হয়ে গেছে বলে উল্লেখ করেন তিনি।

‘আমরা যদি সিরিয়া কিংবা ইরাকের কিছু ঘটনা দেখি। যেখানে ক্যামেরা ঢুকতে দেয়া হয়নি, সেখানে সিএনএন, ফক্স নিউজ দারুণভাবে সেগুলো প্রচার করেছে। এগুলো সবই মোবাইল ফোনের মাধ্যমে প্রচার হয়েছে। সুতরাং মোবাইল জার্নালিজম ধারণা খুবই জরুরি।

তবে অবশ্যই এক্ষেত্রে নৈতিকতাকে প্রাধান্য দিতে হবে। নৈতিকতাকে অগ্রাধিকার দিয়ে সবার আগে তথ্য বিনিময় করাটাই এখন সাংবাদিকের দায়িত্ব।

অনুষ্ঠানে বিশিষ্ট সাংবাদিক আবু সাঈদও মোবাইল জার্নালিজমকে আরো ছড়িয়ে দেয়ার ওপর গুরুত্বারোপ করেন।

এসআর/সি/এম

মন্তব্য করুন

daraz
  • মিডিয়া এর পাঠক প্রিয়
X
Fresh