• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন অ্যালিসন ও হনজু

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ অক্টোবর ২০১৮, ১৬:৫৩

চিকিৎসা বিজ্ঞানে ২০১৮ সালে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হনজু। ক্যানসার চিকিৎসায় সাফল্য অর্জনে তাদেরকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

রোগ প্রতিরোধ বিজ্ঞানী অ্যালিসন ও হনজু নতুন এক ধরনের ইমিউন সিস্টেম উদ্ভাবন করেছেন যা ক্যানসার সেল প্রতিরোধ করতে সক্ষম। মরণব্যাধী ক্যানসার চিকিৎসায় তাদের এ উদ্ভাবন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে স্কিন ক্যানসার চিকিৎসায় এটা যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে।

১ অক্টোবর (সোমবার) সুইডেনের স্টকহোমে এই পুরষ্কার ঘোষণা করা হয়। চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণার সময় নোবেল কমিটি বলে, “ক্যানসার চিকিৎসায় কীভাবে নতুন কৌশল ব্যবহার করতে হয়, তা দেখিয়েছে অ্যালিসন ও হনজু।”

নোবেল পুরস্কার পাওয়ার পর হনজু সাংবাদিকদের জানিয়েছেন, “আমি ক্যানসার গবেষণা চালিয়ে যেতে চাই যেন এই ইমিউন সিস্টেম অন্য যে কোনও সময়ের চেয়ে আরও বেশি সংখ্যক ক্যানসার রোগীকে বাঁচাতে পারে।”

ইউনিভার্সিটি অব টেক্সাস এমডি অ্যান্ডারসন ক্যানসার সেন্টারের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন জেমস পি এলিসন। অন্যদিকে জাপানের কিয়েটো ইউনিভার্সিটিতে ৩৪ বছর অধ্যাপনা করেছেন হনজু।

মর্যাদাপূর্ণ এই পুরস্কারের আওতায় তারা ১ মিলিয়ন ডলার পাবেন। প্রতি বছর চিকিৎসা বিজ্ঞানের নোবেল সবার আগে দেওয়া হয়। আগামীকাল (মঙ্গলবার) পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

গত বছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন জেফরি সি হল, মাইকেল রসবাস এবং মাইকেল ইয়ং। ইন্টারনাল বায়োলজিক্যাল ক্লকের সাথে জিন এবং প্রোটিন কীভাবে কাজ করে তা উদ্ভাবন করায় নোবেল পেয়েছিলেন তারা।

ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
X
Fresh