চার কারণে মানুষ বিদেশে চিকিৎসা নেয়: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ | ১২ জুলাই ২০১৮, ১৯:০০ | আপডেট: ১২ জুলাই ২০১৮, ১৯:৫৭

আরটিভি অনলাইন রির্পোট

মানুষ যেন বিদেশে চিকিৎসা নিতে আগ্রহী না হয় সেজন্য দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল এবং জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সুসজ্জিত করার কাজ চলছে। মানুষকে কিভাবে উন্নতসেবা দেওয়া যায়, সেজন্য সরকারিভাবে আমাদের ডাক্তারদের বিদেশে উন্নত প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। 

বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমানের প্রশ্নের জবাবে  স্বাস্থ্যমন্ত্রীর পক্ষে এসব কথা বলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। 

--------------------------------------------------------
আরও পড়ুন: চেয়ারে বসা নিয়ে হাতাহাতিতে ঢামেকের ৫ চিকিৎসক আহত
--------------------------------------------------------

তিনি আরও বলেন, চার কারণে রোগীদের একটি অংশ চিকিৎসার জন্য বিদেশে যান। এই চারটি কারণ হলো, আর্থিক স্বচ্ছলতা, বিদেশে চিকিৎসাপ্রীতি, হেলথ্ ট্যুরিজম ও ক্ষেত্রে বিশেষে উপযুক্ত চিকিৎসকের স্বল্পতা।

বাংলাদেশের রোগীদের বিদেশ গিয়ে চিকিৎসাসেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানান।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে প্রশ্নোত্তরে স্বাস্থ্যমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক সংসদে প্রশ্নোত্তরের জবাব দেন।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ৯ বছরে ৪২৭ জন ডেন্টাল সার্জনসহ ১৩ হাজার ৬৬৫ জন চিকিৎসক নিয়োগ করা হয়েছে। এ সময় স্বাস্থ্য বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে ২৬ হাজার ৬৫৯জন কর্মচারী নিয়োগ হয়েছে।

আরসি/ এমকে