• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

স্বাস্থ্যখাতে ভারত-পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ মে ২০১৭, ১৪:০৭

স্থাস্থ্যসেবা নিশ্চিত ও মানের সূচকে ভারত ও পাকিস্তানের ওপরে বাংলাদেশ। বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৯তম। এতে ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৫৪তম ও ১৬০তম।

স্থাস্থ্যসেবা নিশ্চিত ও মানের সূচকে ৫২ স্কোর নিয়ে ১৩৯তম অবস্থান বাংলাদেশের। এতে ১৫৪তম অবস্থানে থাকা ভারতের স্কোর ৪৫। আর ১৬০তম অবস্থানে থাকা পাকিস্তানের স্কোর ৪৩।

পাশের দেশগুলোর মধ্যে ৪৮ স্কোর নিয়ে মিয়ানমার ১৫১তম অর্থাৎ বাংলাদেশের নিচে। আর ৫৩ স্কোর নিয়ে আছে ভুটান, ৭৩ স্কোর শ্রীলঙ্কার ও ৭৪ স্কোর নিয়ে চীন বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

এ সূচকে ৯৫ স্কোর নিয়ে অ্যান্ডোরা প্রথম, ৯৪ স্কোর নিয়ে আইসল্যান্ড দ্বিতীয় ও ৯২ স্কোর নিয়ে সুইজারল্যান্ড তৃতীয় অবস্থানে রয়েছে।

২৯ স্কোর নিয়ে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকার সবার নিচে, ৩২ স্কোর নিয়ে আফগানিস্তান তার ওপরে ও ৩৪ স্কোর নিয়ে সোমালিয়া নিচের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে।

যুক্তরাজ্যের মেডিক্যাল জার্নাল ‘The Lancet’ এ বৃহস্পতিবার প্রকাশিত নতুন গ্লোবাল বার্ডেন অব ডিজিজ গবেষণায় এ তালিকা উল্লেখ করা হয়েছে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত এ গবেষণায়, ১৯৯০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত কার্যকর পদক্ষেপ নেয়ার মাধ্যমে নিরাময়যোগ্য ৩২ রোগে আক্রান্ত হয়ে মৃতে হারের ভিত্তিতে বিশ্বের ১৯৫টি দেশের এই তালিকা করা হয়েছে।

কে/ এমক

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
X
Fresh