• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জাতীয় কবি’র ৪০তম মৃত্যুবার্ষিকী

অনলাইন ডেস্ক
  ২৭ আগস্ট ২০১৬, ১০:৫০

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের এ দিনে মৃত্যুবরণ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে চিরনিদ্রায় শায়িত আছেন তারুণ্যের প্রতীক কবি।

বাংলা সাহিত্য জগতে তিনি ‘বিদ্রোহী কবি’ হিসেবে পরিচিত। এছাড়াও তিনি ছিলেন ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। প্রেম, দ্রোহ, সাম্যবাদ ও জাগরণের কবি কাজী নজরুল ইসলামের কবিতা ও গান শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে সংগ্রামে জাতিকে উদ্বুদ্ধ করেছেন।

তিনি ছিলেন প্রেমের কবি, তারুণ্যের কবি, সাম্যের কবি। মুক্তিযুদ্ধে তাঁর গান ও কবিতা ছিল প্রেরণার উৎস। তার কবিতা, গান ও সাহিত্যকর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ ও নতুন যুগ সৃষ্টি করেছিল।

তুরস্কে কামাল পাশার নেতৃত্বে প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা, রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লব আর ভারতবর্ষে ব্রিটিশ বিরোধী আন্দোলনকে নজরুল তাঁর সাহিত্যে বিপুলভাবে ধারণ করেছেন। ব্রিটিশবিরোধী আন্দোলনে তার লেখনী জাগিয়ে দিয়েছিল ভারতবাসীকে। তিনি পরিণত হন বিদ্রোহের কবিতে। তাঁর রচিত ‘চল চল্ চল’ আজও বাংলাদেশের রণসঙ্গীত।

১৩০৬ সালের ১১ জৈষ্ঠ্য পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ।ডাক নাম ছিল ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। ১৯৪২ সালের জুলাই মাসে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর দীর্ঘ ৩৪ বছর কাটিয়েছেন অসহনীয় নির্বাক জীবন।

১৯৭২ সালের ২৪ মে তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে কবি সপরিবারে বাংলাদেশে আসেন। বাংলাদেশ সরকার কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করেন এবং ‘জাতীয় কবি’ হিসেবে ঘোষণা দেন।

মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশেই ছিলেন। ৭৮ বছর বয়সে জীবনাবসান ঘটে তার।

মন্তব্য করুন

daraz
  • ফিচার এর পাঠক প্রিয়
X
Fresh