• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

সিয়াম সারোয়ার জামিল

  ০৯ এপ্রিল ২০১৭, ২১:৫৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ঢুকতেই চোখে পড়লো উৎসবমুখর পরিবেশ। জলরংয়ে আঁকা ছবিগুলো থরে থরে সাজানো। সরাচিত্রে লোকজ চিত্র তুলে ধরছেন শিক্ষার্থীরা। তৈরী করছেন হাজার রকমের মুখোশ। কাগজের পাখি মন কাড়বে যে কারো। কাঠ আর বাঁশের শিল্পকাঠামোও প্রায় শেষ পর্যায়ে। পহেলা বৈশাখ বাংলা নববর্ষকে বরণ করে নিতে এমন কর্মযজ্ঞ।

এবার রমনা বটমূলের ছায়ানটের প্রভাতী আয়োজনের ৫০ বর্ষপূর্তি হচ্ছে। এজন্য পহেলা বৈশাখ সকাল সাড়ে ৯টার পর বের হবে মঙ্গল শোভাযাত্রা। উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এ বছর শোভাযাত্রার নেতৃত্ব দিচ্ছে অনুষদের ১৮তম ও ১৯তম ব্যাচ, যাদের তত্ত্বাবধান করছেন পলাশ দত্ত।

পলাশ জানান, এবারের শোভাযাত্রার ব্যাপ্তি হবে বিশাল। সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশনায় পালিত হবে দেশের প্রতিটি জেলা, উপজেলায়। এবারের মূল প্রতিপাদ্য- আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর। প্রতি বছরের ন্যায় এবারো মঙ্গল শোভযাত্রার প্রস্তুতির প্রাথমিক পর্ব চলছে এখন। চিত্রকর্ম, সরাচিত্র ও মুখোশ তৈরির কাজ শুরু করেছি। সেগুলো বিক্রি করেই শোভাযাত্রার খরচ ওঠানো হবে।

চারুকলার ডিন নিসার হোসেন আরটিভি অনলাইনকে জানান, ঘোড়া, বিশাল বাঘের মুখ, সমৃদ্ধির প্রতীক হাতি এবার থাকছে। সমুদ্র বিজয়, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শিল্পকাঠামোগুলোও এবার রাখা হচ্ছে। এবারের শোভাযাত্রায় অনেকগুলো সূর্যের মুখের কাঠামো থাকবে। যার একপাশে সূর্যের আলোয় উদ্ভাসিত মুখ থাকবে, অন্যদিকে থাকবে সূর্যের বিপরীতে অন্ধকার কদাকার মুখ।

জানা গেছে, প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত কাজ চলছে। যত দিন যাবে ব্যস্ততা বাড়বে। এবারের শোভাযাত্রার প্রায় ১৫টি শিল্পকাঠামো থাকছে। এ বছর পাখির দাম রাখা হয়েছে ১০০ থেকে ৭০০ টাকা, সরা ২০০ থেকে ৫০০ টাকা, চিত্রকর্ম ২,০০০ থেকে ১১,০০০ টাকা এবং মুখোশ ৩০০ থেকে ৮,০০০ টাকা পর্যন্ত। এ ছাড়া হাত পাখা, বিভিন্ন শো-পিসও বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে।

১৯৮৯ সালে প্রথম মঙ্গল শোভাযাত্রা হয়েছিল। ওই শোভাযাত্রায় ছিল পাপেট, ঘোড়া, হাতি। ধারবাহিকতায় বাংলা বর্ষবরণের প্রধান কর্মযজ্ঞ হয়ে ওঠে শোভযাত্রা। তবে সেই সময় এটি আনন্দ শোভাযাত্রা নামে অভিহিত ছিল। ১৯৯৬ সাল থেকে এর নাম 'মঙ্গল শোভাযাত্রা' রাখা হয়। গেল বছর ৩০ নভেম্বর ইউনেস্কো এ শোভাযাত্রা বিশ্ব ঐতিহ্য বলে ঘোষণা দেয়।

এসজে

মন্তব্য করুন

daraz
  • ফিচার এর পাঠক প্রিয়
X
Fresh