• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ডাকসু নির্বাচন দাবি, ছাত্রদলকে ছাত্রলীগের ধাওয়া

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১৯:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনের দাবিতে উন্মুক্ত আলোচনায় অংশ নিতে আসা জাতীয়তাবাদী ছাত্রদলকে ধাওয়া দিয়েছে ছাত্রলীগ। বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে।

গেলো কয়েকদিন ধরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়েছিল। এতে ছাত্রশিবির ছাড়া ক্রিয়াশীল সব ছাত্র সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে ওই আলোচনায় ছাত্রলীগ না আসলেও এসেছিল জাতীয়তাবাদী ছাত্রদল। সকালে মধুর ক্যান্টিনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকীর নেতৃত্বে জড়ো হলে ছাত্রলীগ নেতা-কর্মীরা তাদের ধাওয়া দেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, ‘ডাকসুর দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ডাকা পূর্বঘোষিত উন্মুক্ত আলোচনায় আমরা অংশ নিতে এসেছিলাম। সাধারণ শিক্ষার্থীদের দাবির সঙ্গে নিজেদের মতামত ব্যক্ত করতে চেয়েছিলাম। কিন্তু ছাত্রলীগের নেতারা আমাদের ওপর দেশীয় অস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালায়। এ সময় আমাদের মুহসীন হল ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক মামুন আহত হন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বলেন, ‘তারা (ছাত্রদল) এসেছিল। কিন্তু এমন কোনো ঘটনা (ধাওয়া) ঘটেনি। তারা এসেই মধুর ক্যান্টিনে ছাত্রলীগের জন্য নির্ধারিত টেবিলে (আসন) বসেন। তখন আমাদের কয়েকজন নেতা-কর্মী তাদের বলেন, ভাই আপনারা কারা? কারণ, তাদের সাধারণ শিক্ষার্থী বলে মনে হচ্ছিল না। তারা বলে, আমরা ছাত্রদল করি। তখন আমাদের নেতারা তাদের অন্য টেবিলে গিয়ে বসতে বলেন। একপর্যায়ে তাদের সঙ্গে কথা কাটাকাটির ঘটনা ঘটে। তবে কাউকে ধাওয়া দেয়া হয়নি।’

ডাকসুর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সমন্বয়কারী মাসুদ আল মাহদী আরটিভি অনলাইনকে বলেন, ছাত্রশিবির ছাড়া সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছিল। উপাচার্যকেও আমন্ত্রণ জানানো হয়েছে। সকালে আলোচনা শুরুর আগে তাঁদের পুনরায় ফোন করা হয়েছে। কিন্তু তাঁরা কেউ আসেননি।

ছাত্রদল সম্পর্কে তিনি বলেন, তাদের ৩ জন প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তারা শোডাউন শুরু করেন, যা উচিত হয়নি। আর যেহেতু সাধারণ শিক্ষার্থীদের আমন্ত্রণে তাঁরা এসেছেন, ছাত্রলীগেরও তাঁদের ধাওয়া করা ঠিক করেনি।

আলোচনায় অংশ নিয়ে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্রমৈত্রীর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতাসহ বিভিন্ন বিভাগের কয়েকজন শিক্ষার্থী তাঁদের মতামত দেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh