• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেশজুড়ে স্কুল-মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ মার্চ ২০১৭, ১১:৪৯

দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় চলছে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০১৭’এ ভোট গ্রহণ।

বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

দেশের ৪৮৭টি উপজেলা ও ৯টি মহানগরের ২২ হাজার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন হচ্ছে।

এবারের কেবিনেট নির্বাচনে ২২ হাজার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৬ হাজার ৫০৭টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬ হাজার ৪০২টি দাখিল মাদরাসা রয়েছে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৮৩ হাজার ২৭২টি পদের জন্য ২ লাখ ৭১ হাজার ২৯৯ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ৩ লাখ ৯৮ হাজার ৫৫১ জন। এর মধ্যে ছাত্রী ভোটার ৫৪ লাখ ৬১ হাজার ১৯ জন। যা মোট ভোটারের ৫৩%।

কুমিল্লা সিটি কর্পোরেশন ও জাতীয় সংসদের একটি আসনে উপ নির্বাচনের কারণে কুমিল্লা সদর ও সদর দক্ষিণ উপজেলা এবং সুনামগঞ্জের শাল্লা ও দিরাই উপজেলায় ৩০ মার্চের পরিবর্তে ৮ এপ্রিল শনিবার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মূল উদ্দেশ হলো শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলা। তাছাড়া দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে দীর্ঘ সময় ধরে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না, সে জট নিরসনেরও একটি সফল প্রক্রিয়া হতে পারে এ কেবিনেট নির্বাচন।


মন্ত্রী বলেন, এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের যেমন জয়-পরাজয় মেনে নেয়ার মানসিকতা তৈরি হবে, তেমনি তারা অন্যের মতামতের প্রতি সহিষ্ণু ও শ্রদ্ধা প্রদর্শনও শিখবে।
তিনি বলেন, স্টুডেন্টস কেবিনেটের কাজ হবে শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধ, প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন এবং ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh