• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইবিতে ভর্তি আবেদন ফি তিন গুণ বৃদ্ধি, শিক্ষার্থীদের বিক্ষোভ

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

  ১৬ অক্টোবর ২০১৮, ১৮:৩৬

ভর্তি আবেদন ফিসহ বিভিন্ন খাতে বর্ধিত ফি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভ থেকে আগামী ২৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে ২৪ অক্টোবর থেকে ক্যাম্পাস অবরোধের হুমকি দেয় তারা।

জানা গেছে, পূর্বঘোষণা অনুযায়ী মঙ্গলবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনের ভবনের সামনে মানববন্ধনে গিয়ে মিলিত হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, গত বছরের তুলনায় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির আবেদনের ফি তিনগুণ বাড়ানো হয়েছে। এছাড়াও ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে সেশন চার্জ, হল ফি, সেমিস্টার পরীক্ষার ফি বৃদ্ধি, পরিবহন খাতে ফি বৃদ্ধিসহ বিভিন্ন খাতে অতিরিক্ত ফি আদায় করছে প্রশাসন। যার ফলে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের সন্তানদের বিশ্ববিদ্যালয়ের ফি দিয়ে পড়াশোনা চালিয়ে যেতে কষ্টসাধ্য হয়ে পড়েছে।

শিক্ষার্থীরা আরও জানান, এবছর ভর্তির আবেদনের মূল্য তিনগুণ বৃদ্ধি করার কারণে অনেক শিক্ষার্থী আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগ্রহ হারিয়ে ফেলেছে। যার ফলে গত বছরের তুলনায় এবছর অর্ধেক শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। বিশ্ববিদ্যালয়ের এই অযাচিত ফি বৃদ্ধির প্রতিবাদে আমরা আন্দোলনে নেমেছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী আরটিভি অনলাইনকে বলেন, এটা তো গত বছরের ইস্যু, এবার তো কোনো ফি বাড়ানো হয়নি। তাছাড়া গত বছর যতটুকু ফি বাড়ানো হয়েছে সেটা শিক্ষার্থীদের বিষয়টি মাথায় রেখেই বাড়ানো হয়েছে। হঠাৎ করে পূর্বের ইস্যু নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন সম্পূর্ণ অযৌক্তিক।

আরও পড়ুন :

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘১০ লাখ টাকা নেন মিষ্টি খেতে, কাউরে বলব না’
ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ, আবেদন অনলাইনে
‘আর ১০ সেকেন্ড থাকলে মারা যেতাম’ 
ইবির গণরুমে এবার ছাত্রকে নগ্ন করে রাতভর নির্যাতনের অভিযোগ
X
Fresh