• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কোটা বহালের দাবিতে মহাসড়কে রাবির প্রতিবন্ধী শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

  ০৬ অক্টোবর ২০১৮, ১৬:৩৩

১ম ও ২য় শ্রেণির সরকারি চাকরিতে পাঁচ শতাংশ ক্ষুদ্র নৃগোষ্ঠী ও আদিবাসী কোটা বহালের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়কে আন্দোলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আদিবাসী ছাত্র পরিষদ ও বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

শনিবার সকাল সাড়ে ৯টায় ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং বেলা ১২টায় প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ অবরোধ কর্মসূচি পালন করে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, পূর্ব ঘোষণা অনুযায়ী আদিবাসী ছাত্র পরিষদের অর্ধশতাধিক শিক্ষার্থী কাজলা গেইট থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এসে মহাসড়ক অবরোধ করে। এসময় সরকারি চাকরিতে পাঁচ শতাংশ কোটা বহাল রাখার দাবিতে টায়ার জালিয়ে বিক্ষোভ করেন তারা।

এসময় আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীদের পাঁচ শতাংশ কোটা বহাল রাখতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা বাতিলের সময় এখনো হয়নি। তারা এখনো ভালভাবে এগিয়ে যায়নি।

এদিকে একই দিন বেলা ১২টায় সরকারি চাকরিতে এক শতাংশ কোটা সংস্কার করে পাঁচ শতাংশ করার দাবিতে রাবির প্রধান ফটক অবরোধ করেছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক হুমায়ন কবির বলেন, প্রতিবন্ধীরা একজন স্বাভাবিক মানুষের থেকে অনেক ক্ষেত্রে অক্ষম। বাংলাদেশ প্রতিবন্ধী সংরক্ষণ আইন ২০১৩ তে প্রতিবন্ধীদের জন্য আইন করা হয়েছিল। আমরা সমাজে সুবিধাবঞ্চিতদের একজন। আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করছি, আমরা আমাদের অধিকার চাই।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাপতি ও সমাজকর্ম বিভাগের অধ্যাপক গোলাম কিবরিয়া বলেন, আমাদের সমাজে প্রতিবন্ধীরা অনেক কিছু থেকে বঞ্চিত। তাদেরকে অনেক কষ্ট করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত আসতে হয়েছে। শুধু আমাদের দেশে নয়, বিশ্বের অনেক দেশে সুবিধাবঞ্চিতদের জন্য কোটার ব্যবস্থা রয়েছে। বক্তব্যে তিনি কোটা বহাল রাখার জন্য সরকারের কাছে দাবি জানান।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার
চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো ৯ কলেজ
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
X
Fresh