• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ নভেম্বর ২০১৬, ১১:২৫

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হলো। প্রথম দিন ইংরেজি বিষয়ের পরীক্ষা হচ্ছে।

রোববার বেলা ১১টায় এ পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ এবং ইবতেদায়ি সমাপনীতে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ শিক্ষার্থী অংশ নেবে। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়িতে ছাত্র ১ লাখ ৫৭ হাজার ৩১৯ এবং ছাত্রী ১ লাখ ৪২ হাজার ৩৯৬ জন।

দেশের বাইরে ১১টিসহ সারাদেশে ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে এ পরীক্ষা হবে। তা শেষ হবে ২৭ নভেম্বর। ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৭ ডিসেম্বর।

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ এবং ইবতেদায়িতে ২০১০ সালে এ পরীক্ষা শুরু হয়।

এবার প্রাথমিকে ২ হাজার ৮৫৭ জন এবং ইবেতেদায়িতে ৯০ জন অটিস্টিক শিক্ষার্থী অংশ নেবে। প্রতিবন্ধী ও অটিস্টিক শিক্ষার্থীরা বরাবরের মতো এবারো অতিরিক্ত ২০মিনিট সময় পাবে।

প্রথম দু’বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে সরকার। প্রাথমিক সমাপনীতে এবার ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫০০ জনকে বৃত্তি দেয়া হবে। ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাক্রমে ৩০০ ও ২২৫ টাকা হারে বৃত্তি পায়।

পরীক্ষার সূচি

প্রাথমিক সমাপনী

২০ নভেম্বর-ইংরেজি

২১ নভেম্বর-বাংলা

২২ নভেম্বর-বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

২৩ নভেম্বর-প্রাথমিক বিজ্ঞান

২৪ নভেম্বর-ধর্ম ও নৈতিক শিক্ষা

২৭ নভেম্বর- গণিত

ইবতেদায়ি

২০ নভেম্বর-ইংরেজি

২১ নভেম্বর-বাংলা

২২ নভেম্বর-বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

২৩ নভেম্বর-আরবি

২৪ নভেম্বর-কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্

২৭ নভেম্বর-গণিত

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh