• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইবিতে ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর, থাকছে লিখিত পরীক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৪

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১০ অক্টোবর পর্যন্ত। আগামী ৪ থেকে ৭ নভেম্বর আসন্ন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর ৩৩ টি বিভাগে মোট ২ হাজার ২৭৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

এছাড়া এবার ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ’র সমন্বয়ে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ আরটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন করে ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বছর ৫টি অনুষদের অধীনে ৩৩টি বিভাগের ভর্তি পরীক্ষা এ ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদভুক্ত ৩টি বিভাগ, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ১টি বিভাগ এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ১টি বিভাগ। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ৯টি বিভাগ এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ২টি বিভাগ। ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ৬টি বিভাগ। ‘ডি’ ইউনিটের অধীনে ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবছর ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর এবং এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর।