• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সরকারি হলো ২৭১ কলেজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ আগস্ট ২০১৮, ১৭:৫৪

দেশের ২৭১টি বেসরকারি কলেজকে জাতীয়করণের সরকারি আদেশ (জিও) জারি করা হয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব নাসিমা খানম স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ জারি হয়।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেয়ার পর আজ রোববার আদেশ জারি করা হয়েছে।

সরকারি হওয়া কলেজগুলোর মধ্যে ঢাকা ও মানিকগঞ্জে ৪টি করে, কুমিল্লায় ১০টি, ব্রাহ্মণবাড়িয়ায় ৬টি, চাঁদপুরে ৭টি, সিলেটে ৯টি, হবিগঞ্জে ৫টি, মৌলভীবাজারের ৫টি, সুনামগঞ্জে ৮টি, রাজশাহীতে ৭টি, চাঁপাইনবাবগঞ্জে ২টি, পাবনায় ৭টি, নওগাঁয় ৬টি, বগুড়ায় ৬টি, রংপুরে ৭টি, নীলফামারীতে ৪টি, গাইবান্ধায় ৪টি, কুড়িগ্রামে ৭টি, নরসিংদীর ৪টি, রাজবাড়ীর ২টি, শরীয়তপুরের ৪টি, ময়মনসিংহের ৮টি, কিশোরগঞ্জে ১০টি, নেত্রকোনার ৫টি, টাঙ্গাইলে ৮টি, চট্টগ্রামে ১০টি, কক্সবাজারে ৫টি, রাঙামাটি ৪টি, খাগড়াছড়িতে ৬টি, বান্দরবানে ৩টি, ঝিনাইদহ, নড়াইল, নোয়াখালী, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, জয়পুরহাট ও ফেনীতে একটি করে, দিনাজপুরে ৯টি, পঞ্চগড়ে ৪টি, খুলনায় ৫টি, যশোরে ৫টি, বাগেরহাট ও পটুয়াখালীতে ৬টি করে, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও সাতক্ষীরায় ২টি করে, বরিশালে ৬টি, ভোলায় ৪টি, পিরোজপুরে দুটি, মাগুরা, নারয়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, সিরাজগঞ্জ, গাজীপুর, নাটোর, জামালপুর, শেরপুর, লালমনিরহাট, বরগুনা ও ঝালকাঠিতে তিনটি করে কলেজ রয়েছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : এখন থেকে পোল্ট্রি-ফিস ফিডের মোড়কেও পাটের বস্তা
-------------------------------------------------------

এই ২৭১টি বেসরকারি কলেজ সরকারি হওয়ায় দেশে এখন সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা ৫৯৮টি। এতদিন শিক্ষক প্রশিক্ষণ কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসাসহ সরকারি কলেজের সংখ্যা ছিল ৩২৭। নতুন সরকারি হওয়া এই ২৭১টি কলেজে অন্তত ১০ হাজার শিক্ষক-কর্মচারী রয়েছেন। এখন সরকারি হওয়া শিক্ষকদের অবস্থান, বদলি ও পদোন্নতি বিষয়গুলো নির্ধারণ করা হবে নতুন বিধিমালা অনুযায়ী। আজ থেকেই তারা সরকারি বেতন-ভাতাসহ সব সুবিধা পাবেন।

পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আ.লীগ সরকার সরকারিভাবে ইফতার বন্ধ করেছে’
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
সরকারি বিদ্যুৎ কোম্পানিতে চাকরি, বেতন (গ্রেড-৪)
ভুয়া ডিগ্রি-অভিজ্ঞতায় বিসিএস কর্মকর্তা, অতঃপর...
X
Fresh