• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

৩৮তম বিসিএস লিখিত পরীক্ষায় ৯০ শতাংশের অংশ গ্রহণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ আগস্ট ২০১৮, ১৮:২৪ | আপডেট : ০৮ আগস্ট ২০১৮, ১৮:৩৩
ফাইল ছবি
৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অতীতের সব রেকর্ড ভঙ্গ করে ৯০ শতাংশ পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এর আগে বিসিএসে লিখিত পরীক্ষায় ৮২ থেকে ৮৫ ভাগ পরীক্ষার্থী অংশ নেয়ার রেকর্ড আছে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

আজ সোমবার লিখিত পরীক্ষার প্রথম দিনে অসৎ আচরণের দায়ে ১ জনকে বহিষ্কার করা হয়। আগামী ১৩ আগস্ট পর্যন্ত এ বিসিএসের আবশ্যিক এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে।

গেল ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। তারা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

গেল বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে রেকর্ড ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছিলেন। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। তখন এটিই ছিল বিসিএসে সবচেয়ে বেশি প্রার্থীর আবেদন। গত বছরের ২৯ ডিসেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৩৮তম বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০টি, পররাষ্ট্রের ১৭টি সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) মোট ৯৫৫টি পদ রয়েছে।

 

আরও পড়ুন :

নায়ক সিয়ামের জন্য মায়ের কোলে ফিরেছে ছোট্ট ইমন
ফের শহিদুল আলম ডিবি কার্যালয়ে

 

এমসি/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়