• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ডাকসু নির্বাচন: ভোটার তালিকা হালনাগাদে সাড়া শব্দ নেই

তানভীর হাসান দিব্য, ঢাবি

  ৩১ মে ২০১৮, ১৬:২৯

২০১৯ সালের মার্চের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সম্পন্ন করার ঘোষণা দিয়েছিল প্রশাসন। এ লক্ষ্যে ভোটার তালিকা হালনাগাদ করার সিদ্ধান্ত হয় সিন্ডিকেট সভায়। তবে নির্ধারিত সময় শেষ হলেও এ নিয়ে কোনো উদ্যোগ নেয়নি হল প্রশাসন।

জানা গেছে, গেলো ২৭ ফেব্রুয়ারি প্রভোস্ট স্টান্ডার্ড কমিটির বৈঠকে প্রত্যেক হলের শিক্ষার্থীদের ভোটার তালিকা হালনাগাদ করার জন্য সিন্ডিকেটে প্রস্তাব তোলা হয়। প্রস্তাব গৃহীত হওয়ার পরে সেটা সিন্ডিকেট পাস হয়। ওইদিন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানি গণমাধ্যমে বলেছিলেন, ডাকসু নির্বাচনের কার্যক্রম শুরু করেছি। আগামী ৩০ মে’র মধ্যে প্রতিটি হলের শিক্ষার্থীদের ভোটার তালিকা হালনাগাদ করা জন্য প্রাধ্যক্ষদের নির্দেশ দেয়া হয়েছে।

তবে প্রক্টরের ওই ঘোষণা মুখের কথাতেই থেমে আছে। প্রশাসন ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ নিয়ে এখনো কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। প্রশাসন কোনো ভোটার তালিকাও করেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন, হল প্রশাসনের কাছে এ ব্যাপারে কোনো জবাবদিহিতাও চায়নি।

এ বিষয়ে কথা হয় মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক জিয়াউর রহমানের সঙ্গে। তিনি আরটিভি অনলাইনকে বলেন, আমার হলে কাজ শুরু করেছি, কিন্তু এখনো ফাইনাল কিছু হয়নি। দীর্ঘ দিন নির্বাচন না হওয়ায় আমরা এ ব্যাপারে খুবই সতর্ক। ২৭ তারিখের পরেও অনেক মিটিং করেছি ডাকসু নির্বাচন ব্যাপারে। এটা একটা চলমান ব্যাপার। একটা সুষ্ঠু ভোটার তালিকা করার জন্য কাজ করা হচ্ছে। আমরা যত সহজে বলি, এটা তত সহজ কাজ নয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : আগ্রহ কম হলে উপচেপড়া ভিড় কেন: কাদের
--------------------------------------------------------

ডাকসু সূত্রে জানা গেছে, প্রতিবছর ডাকসু নির্বাচন হওয়ার কথা থাকলেও দেশ স্বাধীন হওয়ার পর ভোট হয়েছে মাত্র ছয়বার। সবশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে; তাতে ছাত্রদল থেকে আমানউল্লাহ আমান ভিপি এবং খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হয়েছিলেন। ছাত্র সংগঠনগুলো থেকে শুরু করে শিক্ষার্থীরা দাবি জানিয়ে এলেও তারপর আর ডাকসু নির্বাচন হয়নি। ফলে বিশ্ববিদ্যালয় পরিচালনার কেন্দ্র সিনেটে ছাত্রদের কোনো প্রতিনিধিত্ব থাকছে না।

এ নিয়ে গত ১৭ জানুয়ারি ছয় বছর আগের করা একটি রুলের রায়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তোগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তবে সে বিষয়ে এখনো কোনো অগ্রগতি হয়নি। প্রশাসনও এ ব্যাপারে স্পষ্ট কোনো বক্তব্য দেয়নি। ফলে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ছাত্র সংগঠনগুলো।

ডাকসুর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সমন্বয়ক আবু রায়হান খান আরটিভি অনলাইনকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্ধারিত সময়ের মধ্যে ভোটার তালিকা করতে ব্যর্থ হয়েছে। আসলে তারা চায় না ডাকসু নির্বাচন হোক। তবে আমরা আশা করবো প্রশাসন দ্রুত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন দিয়ে ছাত্রদের অধিকার ফিরিয়ে দিবে।

ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ আরটিভি অনলাইনকে বলেন, ডাকসু নির্বাচনের জন্য যে ভোটার তালিকার কথা বলা হচ্ছে, তার আসলে প্রয়োজনীয়তা নাই। কারণ যারা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ছাত্র তারাই ডাকসুর ভোটার। ভোটার তালিকার নামে ডাকসু নির্বাচনকে ঝুলিয়ে রাখা হচ্ছে।

তিনি বলেন, তালিকার জন্য সময় নিয়ে প্রশাসন নির্ধারিত সময়ে কোনো উদ্যোগ নেয়নি, এ থেকে বোঝা যায় তারা নির্বাচনের ব্যাপারে আগ্রহী নয়। ডাকসু ছাত্রদের একটা গণতান্ত্রিক দাবি। আমরা আশা করি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতিশ্রুতি অনুযায়ী আগামী মার্চে তারা নির্বাচনের ব্যবস্থা করবে। তারা যেন তাদের প্রতিশ্রুতি ভুলে না যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রফন্টের সভাপতি আলমগীর সুজন আরটিভি অনলাইনকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন ডাকসু নির্বাচন নিয়ে অতীতের মতো তালবাহানা শুরু করেছে। যদি ডাকসু নির্বাচন হয় তাহলে তাদের সন্ত্রাসী সংগঠনের কার্যক্রম বন্ধ হয়ে যাবে, তাই তারা নির্বাচন দিচ্ছেন না। প্রশাসন ডাকসু দিতে আগ্রহী নয়। তারা ছাত্রদের অধিকার ফিরিয়ে দিতে চান না।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান আরটিভি অনলাইনকে বলেন ভোটার তালিকা নিশ্চয় হবে। প্রভোস্টদের সাথে যোগাযোগ রাখো, ওনারা আপডেট জানাবে। প্রভোস্টদের ওপর কাজের অনেক চাপ। তাদের উপর নির্ভর করছে কবে শেষ হবে। শেষ হলেই নির্বাচনের তফসিল নিয়ে ভাবা হবে।

আরও পড়ুন :

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রচণ্ড গরমে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের
যখন শুরু হবে মঙ্গল শোভাযাত্রা
ঢাবিতে ঈদের জামাত সকাল ৮টায়
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
X
Fresh